সৌদি আরবে করোনা নির্দেশনা অমান্য করলে শাস্তি দেবে সরকার

উপসাগরীয় দেশ সৌদি আরবে ইতিমধ্যেই পুরোদমে চলছে করোনা ভ্যাকসিন প্রদান কর্মসূচি। ইতিমধ্যেই ৫০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন প্রদান করেছে সৌদি সরকার।

এছাড়া করোনা রোগী বৃদ্ধি পাবার ফলে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় সকলকে সতর্ক করেছে করোনা নির্দেশনা মেনে চলার জন্য। যদি কেউ করোনাভাইরাস প্রতিরোধে আরোপকৃত নির্দেশনা অমান্য করেন, তবে তাকে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে গত রবিবারে একটি প্রেস ব্রিফিং এ সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর মুখপাত্র লেফটেন্যান্ট কর্ণেল তালাল আল-শালহুব জানান, যদি কেউ মেডিকেল আইসোলেশন অথবা কোয়ারান্টাইন এর নির্দেশনা ও আদেশ অমান্য করেন, তবে তাকে সর্বোচ্চ ২ লাখ রিয়াল জরিমানা অথবা ২ বছরের কারাদন্ড, অথবা উভয় দন্ডে দন্ডিত করা হবে।

এছাড়া যদি কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে অথবা যেকোন মাধ্যমে করোনা মহামারি সম্পর্কে গুজব অথবা কোন মিথ্যা তথ্য প্রকাশ করে, তবে তাকে ১ লাখ রিয়াল থেকে ১০ লাখ রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে। জরিমানা এর পাশাপাশি ১ থেকে ৫ বছরের কারাদন্ডও দেয়া হতে পারে।

মন্ত্রণালয় এর মুখপাত্র আরো জানান, করোনাভাইরাস প্রতিরোধে আরোপ করা নির্দেশনা এবং আদেশ না মেনে চলার কারনেই প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। একারনে যে বা যারাই জেনেশুনে করোনা প্রতিরোধে জারি করা নির্দেশনা অমান্য করছে, তাদের জন্য উল্লেখিত শাস্তি রয়েছে।

করোনাভাইরাস এর বিরুদ্ধে সবচাইতে কার্যকরী অস্ত্র হচ্ছে করোনা ভ্যাকসিন, কিন্তু এখন পর্যন্ত করোনা প্রতিরোধে জারি হওয়া নির্দেশনাগুলো না মানার কোন বিকল্প নেই। ইতিমধ্যেই সমগ্র সৌদি আরবে ৫০ লাখেরও বেশি করোনা ভ্যাকসিন প্রদান করা হয়েছে।