আমিরাতে ২ হাজার দিরহাম পর্যন্ত নতুন ট্রাফিক জরিমানা ঘোষণা করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে পোস্ট করেছে যে “নতুন সংযোজন” এর লক্ষ্য নিরাপত্তা বৃদ্ধি করা, বিশেষ করে বৃষ্টিপাত এবং অস্থিতিশীল আবহাওয়া সংক্রান্ত জরুরী পরিস্থিতিতে।

নতুন জরিমানা হল:

>> বর্ষার আবহাওয়ায় উপত্যকা, প্লাবিত এলাকা এবং বাঁধের কাছাকাছি জমায়েত: ১ হাজার দিরহাম জরিমানা এবং ছয়টি কালো পয়েন্ট

>> প্লাবিত উপত্যকায় প্রবেশ করা, তাদের বিপদের মাত্রা নির্বিশেষে: ২ হাজার দিরহাম জরিমানা, ২৩ টি কালো পয়েন্ট এবং ৬০ দিনের যানবাহন বাজেয়াপ্ত করা

>> যান চলাচল নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাধা প্রদান; বা জরুরী অবস্থা, দুর্যোগ, সংকট এবং বৃষ্টির সময় অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী যানবাহন; এবং প্লাবিত উপত্যকায়: ১ হাজার দিরহাম জরিমানা, চারটি কালো পয়েন্ট এবং ৬০ দিনের যানবাহন বাজেয়াপ্ত করা

যখন দেশে বৃষ্টিপাত হয়, তখন বাসিন্দাদের মধ্যে মনোরম আবহাওয়া উপভোগ করতে পাহাড়ী এলাকায় যাওয়া সাধারণ ব্যাপার। যাইহোক, বন্যার পানি কিভাবে দ্রুত নিচু এলাকায় জলাবদ্ধ হতে পারে তা তুলে ধরতে অতীতে বেশ কিছু সতর্কতা জারি করা হয়েছে।

সাধারণত, সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষ অস্থিতিশীল আবহাওয়ার পরিস্থিতিতে বাসিন্দাদের উপত্যকা এবং বাঁধ থেকে দূরে থাকার জন্য সতর্কতা জারি করে। ভারী বৃষ্টির ফলে সাধারণত উপত্যকাগুলি দ্রুত বন্যা হয়ে যায় কারণ জল পাহাড়ের নিচে চলে যায়।

যানবাহন চলাচলের ঝুঁকির কারণে বৃষ্টির সময় উপত্যকা পার হওয়া এড়াতে গাড়িচালকদের সবসময় সতর্ক করা হয়। এই নতুন আইন এবং জরিমানা সহ, এখন বাসিন্দাদের এবং পর্যটকদের জন্য বৃষ্টির আবহাওয়ায় বন্যার ঝুঁকিপূর্ণ এলাকায় বের হওয়া বেআইনি।

বৃষ্টির সময় মানুষ আটকা পড়ার অনেক ঘটনা ঘটেছে। গত বছর দেশের পূর্বাঞ্চলে বৃষ্টি হলে শত শত মানুষকে উদ্ধার করতে একাধিক জরুরি প্রতিক্রিয়া দলকে চব্বিশ ঘন্টা কাজ করতে হয়েছিল।

ট্রাফিক আইনের সংশোধনীগুলির লক্ষ্য “বিদ্যমান পদ্ধতিগুলিকে শক্তিশালী করা এবং নির্দেশাবলী এবং সুরক্ষা প্রয়োজনীয়তাগুলি মেনে চলার তাত্পর্যকে আন্ডারলাইন করা”, মন্ত্রণালয় যোগ করেছে।

ফেডারেল ট্রাফিক কাউন্সিলের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল ইঞ্জিনিয়ার হুসেন আল হার্থির মতে, “বিপদ মাত্রা সত্ত্বেও” বৃষ্টির সময় উপত্যকায় প্রবেশ করা নিষিদ্ধ।

“এই সংশোধনীগুলি আইনের অন্যান্য উল্লেখযোগ্য এবং মৌলিক প্রবন্ধগুলির পাশাপাশি প্রবর্তন করা হয়েছে, যা রাস্তা ব্যবহারকারীদের — ড্রাইভার এবং পথচারীদের সহ — সর্বোচ্চ যত্ন এবং সতর্কতা অবলম্বন করার জন্য (অস্থিতিশীল আবহাওয়ার সময়) অনুরোধ করে৷

মোটর চালকদের তাদের জীবন বা অন্যদের জীবন বিপন্ন করা উচিত নয়। তাদের অবশ্যই ট্রাফিক প্রবিধান, চিহ্ন এবং সংকেতগুলি মেনে চলতে হবে, পুলিশ অফিসারদের নির্দেশাবলী মেনে চলতে হবে, তাদের মনোনীত লেনে থাকতে হবে এবং জরুরী পরিস্থিতিতে পুলিশ, ট্রাফিক, সিভিল ডিফেন্স, জরুরী, দুর্যোগ এবং সংকট ব্যবস্থাপনা কর্মীদের নির্দেশনা অনুসরণ করতে হবে। রাস্তা ব্যবহারকারীদেরও আশা করা হচ্ছে যে তারা অন্যদের ক্ষতি, বাধা বা বিঘ্ন ঘটানো এড়াবে,” কর্মকর্তা যোগ করেছেন।