যেসব পর্যটক ৩০ দিন বা ৬০ দিনের ভিজিট ভিসা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাবেন, তারা চাইলে দেশটিতে অবস্থান করার সময়ই এ ভিসার মেয়াদ আরও ৩০ দিন বাড়াতে পারবেন। ১ জুন বৃহস্পতিবার দেশটির ইংরেজী দৈনিক খালিজ টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বছরের অক্টোবর থেকে ভিসা প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন আনা শুরু করে আরব আমিরাত। ওই সময় থেকে শুরু করে এখন পর্যন্ত ভিজিট ভিসাতেও অনেক পরিবর্তন এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যারা আমিরাতের সৌন্দর্য আরও বেশি উপভোগ বা অন্যান্য কাজ সম্পন্ন করতে চান তাদের বিষয়টি চিন্তা করেই এ সিদ্ধান্ত নিয়েছে ফেডারেল অথরিটি ফর আইডেনটিটি অ্যান্ড সিটিজেনশিপ (আইসিএ) এবং জেনারেল ডাইরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স (জিডিআরএফএ)।

আমিরাতের ইমিগ্রেশন অ্যান্ড সিটিজেনশিপের (আইসিপি) তথ্য অনুযায়ী, যেসব ব্যক্তির কাছে ৩০ অথবা ৬০ দিনের ভিজিট ভিসা আছে তারা এখন চাইলে দেশটিতে আরও ৩০ দিন অবস্থান করতে পারবেন।

যা সর্বোচ্চ ১২০ দিন পর্যন্ত বাড়ানো যেতে পারে। তবে ভিজিটি ভিসাধারীরা ১২০ দিনের বেশি অবস্থান করতে পারবে না।

অ্যারিবিয়ান বিজনেস সেন্টারের অপারেশনাল ম্যানেজার ফিরোজ খান বলেন, যদি কোনো পর্যটক বা দর্শনার্থী ভিসার মেয়াদ বাড়াতে চান, তাহলে ট্রাভেল এজেন্ট অথবা স্পন্সরের সঙ্গে যোগাযোগ করতে হবে।

তিনি আরও বলেন, আপনার স্পন্সর অথবা ট্রাভেল এজেন্ট যিনি ভিসা দিয়েছেন তিনিই এটির মেয়াদ বাড়ানো সম্পর্কে আপনাকে তথ্য দিতে পারবেন। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই মেয়াদ বৃদ্ধির আবেদন করতে হবে, যেন এই প্রক্রিয়া শেষ হতে পর্যাপ্ত সময় পাওয়া যায়।