চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা এক যাত্রীর কাছে থাকা ১২টি দরজার কবজা থেকে স্বর্ণ উদ্ধার করা হয়েছে। যার ওজন ৭৪৬ গ্রাম (২৪ ক্যারেট)। এছাড়া ২২ ক্যারেটের ১০০ গ্রাম ওজনের বালাও উদ্ধার করা হয়েছে। এসময় ওই ব্যক্তিকে আটক করা হয়।

রোববার (৪ জুন) সকাল ৮টার দিকে ফ্লাই দুবাইয়ের এফজেড-৫৬৩ ফ্লাইটে চট্টগ্রামে আসা ফেনীর আবদুল করিম সজন নামে যাত্রীকে আটক করে এনএসআই ও শুল্ক গোয়েন্দারা। সজন ফেনীর পরশুরাম এলাকার বাসিন্দা।

জানা গেছে, রোববার সকাল ৮টা ১০ মিনিটে ফ্লাই দুবাই এর এফজেড-৫৬৩ নামের ফ্লাইটটি চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণ করে। এ বিমানের যাত্রী ছিলেন আবদুল করিম। তার গতিবিধি সন্দেহজনক মনে হলে তার ব্যাগ তল্লাশি করে শুল্ক গোয়েন্দা ও এনএসআই সদস্যরা।

এসময় দরজার কবজার ভেতরে সুকৌশলে রাখা ১১৬ গ্রাম ওজনের একটি স্বর্ণের বার (২৪ ক্যারেট),৭৪৬ গ্রাম ওজনের ১২টি লম্বা দণ্ড আকৃতির স্বর্ণ (২৪ ক্যারেট), ১০০ গ্রাম ওজনের চুড়ি (২২ ক্যারেট), তিনটি মোবাইল ফোন (আইফোন ১৪, গোগল পিকজেল এবং রিডমি) ও দুটি ল্যাপটপ (থিঙ্ক প্যাড) উদ্ধার করা হয়। উদ্ধার করা স্বর্ণ ও জিনিসপত্রের দাম ৮৫ লাখ ৩৫ হাজার ৪৩৩ টাকা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বশির আহমেদ বলেন, দুবাই ফেরত ওই যাত্রী স্বর্ণগুলো দরজার কবজার ভেতরে ঢুকিয়ে সুকৌশলে তার ব্যাগেজে বহন করছিলেন। বাংলাদেশ জুয়েলারি সমিতির হিসাব অনুযায়ী স্বর্ণগুলোর আনুমানিক বাজারদর ৮২ লাখ ৩২ হাজার ৪৩৩ টাকা। উদ্ধার করা স্বর্ণ বিমানবন্দর কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়েছে।