রমজানের আর মাত্র কয়েক দিন বাকি। পবিত্র এই মাস সামনে রেখে বেশ আগে থেকেই প্রস্তুতি শুরু করেছে মুসলিম বিশ্ব। এক মাসের এই সিয়াম সাধনা যেন নাগরিকরা নির্বিঘ্নে করতে পারে সে চেষ্টাই করে আসছে মুসলিম বিশ্বের সব দেশের সরকার।

এর ব্যতিক্রম নয়, মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতও। রমজান সামনে রেখে একের পর এক ইতিবাচক ঘোষণা দিয়ে চলেছে দেশটি। এরই ধারাবাহিকতায় এবার সরকারি-বেসরকারি চাকরিজীবীদের কর্মঘণ্টা কমানো হয়েছে। খবর গাল্ফ নিউজ ও খালিজ টাইমসের।

আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় জানিয়েছে, রমজান মাসে বেসরকারি খাতের কর্মীদের প্রতিদিনের কর্মঘণ্টা দুই ঘণ্টা কমানো হয়েছে। অর্থাৎ স্বাভাবিক সময়ের চেয়ে এই এক মাস প্রতিদিন দুই ঘণ্টা করে কম কাজ করবেন তারা।

এক বিবৃতিতে মন্ত্রণালয় আরও জানিয়েছে, আমিরাতের বিভিন্ন প্রতিষ্ঠান রমজানে দৈনিক কাজের সময়সীমার মধ্যে নমনীয় বা ভার্চুয়াল কর্মপদ্ধতি প্রয়োগ করতে পারবে।

অন্যদিকে আমিরাতের ফেডারেল অথরিটি ফর গভর্নমেন্ট হিউম্যান রিসোর্সেস জানিয়েছে, সরকারি কর্মচারী ও কর্মকর্তারা সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সাড়ে তিন ঘণ্টা এবং শুক্রবার দেড় ঘণ্টা কম কাজ করবেন।

মন্ত্রণালয় বলছে, সরকারি চাকরিজীবীরা সোম থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এবং শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কাজ করবেন।

রমজান ছাড়া অন্য সময়ে সংযুক্ত আরব আমিরাতের সরকারি চাকরিজীবীরা সপ্তাহে পাঁচ দিন অফিস করেন। এর মধ্যে চার দিন পূর্ণবেলা ও একদিন অর্ধবেলা কাজ করেন। সোমবার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টা থেকে বিকেল সাড়ে ৩টা এবং শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কাজ করেন। শনি ও রোববার সরকারি ছুটি থাকে।