নোয়াখালীর হাতিয়ার নিঝুম দ্বীপে একটি পুকুরে ৯ কেজি রুপালি ইলিশ মাছ পাওয়া গেছে। প্রতিটি মাছের ওজন প্রায় ৩৫০ থেকে ৫৫০ গ্রাম।
নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেছে ৯ কেজি ইলিশ। ছবি: সংগৃহীত

বুধবার (২৭ মার্চ) ভোর রাতের দিকে দ্বীপ উপজেলা নিঝুমদ্বীপ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের গুচ্ছ গ্রামের যুগান্তর কিল্লার উত্তরের পুকুরে মাছগুলো ধরা পড়ে।

নিঝুমদ্বীপ ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) আফছার উদ্দিন জানান, নিঝুমদ্বীপ ইউনিয়নের যুগান্তর কিল্লা গুচ্ছ গ্রামে দুটি পুকুর রয়েছে। যুগান্তর কিল্লার উত্তরের বড় পুকুরটি লিজ নিয়েছেন আবদুল মান্নান নামে স্থানীয় এক বাসিন্দা।

তিনি এ পুকুরে গত কয়েক বছর ধরে মাছ চাষ করে আসছেন। পুকুরটি ২৫টি পরিবার ব্যবহার করে। পুকুর থেকে মাছ ধরার জন্য তিনি গত কয়েক দিন ধরে পুকুরে সেচ মেশিন বসিয়ে পানি কমান।

পানি কমিয়ে বুধবার ভোর রাতের দিকে পুকুরের জাল ফেললে ৮ থেকে ৯ কেজি ইলিশ ধরা পড়ে। আশা করা হচ্ছে এ পুকুরে আরও ইলিশ মাছ পাওয়া যাবে।

নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.দিনাজ উদ্দিন জানান জোয়ারের পানি পুকুরে প্রবেশ করলে তখন নোনা পানির সঙ্গে ইলিশ মাছও প্রবেশ করে। গত বছরও একই পুকুরে প্রায় ৪০ থেকে ৪৫ কেজি ইলিশ ধরা পড়ে। এ বছর প্রথম দাপে এ ইলিশ গুলো ধরা পড়ে।

হাতিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো.সাজু চৌধুরী জানান , বিষয়টি তিনি জেনেছেন।বর্ষা মৌসুমে অতি মাত্রার জোয়ারের সাথে ইলিশ মাছের বাচ্চা পুকুরে প্রবেশ করছে।

তবে পুকুরে ইলিশ পাওয়াটা ইতিবাচক।এটা নিয়ে চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রে কাজ চলছে।পুকুরে ইলিশ চাষ নিয়ে মৎস্য বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছেন।