গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টিতে ভাসছে দুবাই। বন্যা পরিস্থিতিতে বিপর্যস্ত মরু শহরের জনজীবন। গত ৭৫ বছরেও আরব আমিরাতে এরকম বৃষ্টিপাত হয়নি। তবে দুবাইয়ের এই বন্যাকে ছাপিয়ে এখন আলোচনায় শহরের আকাশের রহস্যময় সবুজ রং। দুবাইয়ের আকাশ হঠাৎ কেন সবুজ বর্ণ ধারণ করল তা নিয়ে চলছে জোর আলোচনা।

একটি ভাইরাল ভিডিওতে দেখা গেছে, কালো মেঘে ঢাকা দুবাইয়ের আকাশ ধীরে ধীরে রং বদলে যেতে থাকল এবং সবুজ রঙে ঢেকে গেল! হঠাৎ সবুজ রঙের আকাশ দেখে স্তম্ভিত হয়ে পড়েছিলেন শহরের বাসিন্দারা।

এমন রঙের নেপথ্যে রহস্য কী তা নিয়ে শুরু হয়েছে পরীক্ষা-নিরীক্ষাও। অনেকে বিষয়টি রহস্যময় বলে দাবি করলেও একটা অংশ আবার বলছেন, ঝড় আসার আগের মুহূর্তের ইঙ্গিত ওই সবুজ রঙের আকাশ।

দুবাইয়ের আবহাওয়া দপ্তর জানিয়েছে, সাধারণত দেড় বছরে সেদেশে যতটা বৃষ্টিপাত হয়, সেই পরিমাণ বৃষ্টি হয়েছে শুধু ২৪ ঘণ্টায় (সোমবার রাত থেকে মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত)। ১৯৪৯ সাল থেকে এমন বিপুল বৃষ্টি দেখেনি আরব আমিরাত।

প্রবল বৃষ্টিতে শুষ্ক মরুঝড়ে অভ্যস্ত দুবাই শহরের চেনা ছবিটা পুরোপুরি পাল্টে গেছে। বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে দুবাইয়ে কৃত্রিম উপায়ে বৃষ্টিপাত বা ক্লাউড সিডিং শুরু হয়েছিল ২০০২ সালে। সেখানে এত কম সময়ের মধ্যে এতটা বৃষ্টি দেখে বিস্মিত হয়েছে দুবাইবাসী। বিশ্ব উষ্ণায়নের ফলেই আবহাওয়ার এই পরিবর্তন বলে মনে করছেন পরিবেশবিদরা।

সূত্র: আনন্দবাজার, ইকোনমিক টাইমস