প্রবাসী ভারতীয়দের জন্য সুখবর

এবার প্রতিবেশী দেশ প্রবাসী ভারতীয়দের জন্য সুখবর। বিদেশে থেকেও এবার তারা ভোট দিতে পারবেন পোস্টাল ব্যালটের মাধ্যমে। শুধু বিদেশ থেকেই নয়, দেশের যে কোনো প্রান্ত থেকে দেয়া যাবে ভোট। এমনটাই জানিয়েছেন দেশটির মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

যুক্তরাষ্ট্রে পোস্টাল ব্যালটের কায়দায় এবার ভারতেও রিমোট ভোটিং-এর সুবিধা চালুর কথা ভাবছে নির্বাচন কমিশন। এই পদ্ধতিকে বলা হয় ইলেকট্রিক্যালি ট্রান্সমিটেড পোস্টাল ব্যালেট সিস্টেম।

এজন্য শিগগিরই পরীক্ষামূলকভাবে ট্রায়ালও শুরু হয়ে যাবে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে যাতে বিদেশ ও ভিনরাজ্যে বসে ভোট দেয়া যায় সেই ব্যবস্থাই করছে কমিশন। আইআইটি মাদ্রাজ এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলিকে সঙ্গে নিয়ে এই প্রকল্পকে সফল করা হবে।

রিমোট ভোটিং-এর সুবিধা চালুর আবেদন করে পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি লিখেছে নির্বাচন কমিশন। পররাষ্ট্রমন্ত্রী সেই প্রস্তাবে রাজী হয়েছে বলে সূত্রের খবর। এতদিন এই সুযোগ পেতেন সেনাবাহিনী ও সরকারি কর্মীরাই। এবার তা পাবেন প্রবাসীরাও।

এদিকে পশ্চিমবঙ্গে ২০২১ বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে। ইতোমধ্যেই কমিশনের ফুল বেঞ্চ। তারপর তারা দিল্লিতে রিভিউ মিটিং করেন।

তার আগে রাজ্যের দায়িত্বে থাকা নির্বাচন কমিশনের ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন দু’বার রাজ্যে এসে বিভিন্ন স্তরে বৈঠক করেছেন। এবার অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন।

বিরোধীদের দাবি অনুযায়ী, তিন মাস আগে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠানো সম্ভব নয়ে বলে আগেই জানিয়েছে নির্বাচন কমিশন। তবে নির্বাচনের অনেক আগেই এবার রাজ্যে এসে পৌঁছাতে পারে কেন্দ্রীয় বাহিনী।

রাজ্যে আসতে পারে ১০০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এমনটাই নির্বাচন কমিশন সূত্রে খবর। গত লোকসভা নির্বাচনে রাজ্যে এসেছিল ৭৪৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।