সৌদি বাদশাহ সালমানকে ফোন করবেন বাইডেন

উপসাগরীয় দেশ সৌদি আরবের বাদশাহ সালমানকে বুধবার (২৪ ফেব্রুয়ারি) ফোন করতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের একটি সংবাদ মাধ্যমের বরাতে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

ফোনকলটি নির্ধারিত সময়ে হলে, তবে তা হবে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের সঙ্গে সৌদির বাদশাহ সালমানের প্রথম ফোনালাপ। সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি হ;;ত্যা;;কা;ণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের একটি গো;য়ে;ন্দা প্রতিবেদন প্রকাশের আগে দুই দেশের প্রধান ব্যক্তির মধ্যে এই ফোনালাপ হতে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ও সৌদির বাদশাহর মধ্যে ফোনালাপে দ্বিপক্ষীয়, আঞ্চলিকসহ বিভিন্ন ইস্যু আলোচিত হতে পারে। তবে ফোনালাপের মাঝে ছায়া ফেলতে পারে সাংবাদিক জামাল খাসোগি হ;;ত্যা;;কা;ণ্ড নিয়ে প্রকাশ হতে যাওয়া মার্কিন গোয়েন্দা প্রতিবেদনের বিষয়টি। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ই’ন্টে’লি’জে’ন্সের পরিচালকের দপ্তর প্রতিবেদনটি তৈরি করেছে। বৃহস্পতিবার প্রতিবেদনটি প্রকাশ করা হতে পারে।

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন জো বাইডেন। প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ দেশের নেতার সঙ্গে ফোনে কথা বলেছেন। তবে বাইডেন এখন পর্যন্ত সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে কথা বলেননি। এছাড়া সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও কথা বলেননি বাইডেন।

সম্প্রতি হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সাংবাদিকের প্রশ্নের জবাবে জানান, রাষ্ট্রীয় প্রটোকল অনুযায়ী প্রেসিডেন্ট বাইডেনের সমমর্যাদার ব্যক্তি সৌদি আরবের বাদশাহ সালমান।

বাদশাহ সালমানের সঙ্গে সঠিক সময়ে বাইডেনের কথা হবে। তবে সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ফোন করার কোনো পরিকল্পনা বাইডেনের নেই।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খু;;ন হন সাংবাদিক জামাল খাসোগি। তিনি সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক;ট্ট;র স;মা;লো;চক ছিলেন। সাংবাদিক জামাল খাসোগিকে হ;;ত্যা;র নি;র্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে স;ন্দেহ করা হয়। তবে সৌদির যুবরাজ এই হ;;ত্যা;য় তাঁর সরাসরি সম্পৃক্ততার কথা অ;স্বীকার করে আসছেন। এদিকে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচার চলাকালে বাইডেন অ;ভিযো;গ করেন, সৌদির যুবরাজের নির্দেশেই খাসোগি হ;;ত্যা;;কা;ণ্ড ঘটেছে।