শহরের সেতু, স্টেশন এবং টানেলের ঝুঁকি চিহ্নিত করতে দুবাই মেট্রোর নিরাপত্তা পরিদর্শন করা হয়েছে।

দুবাইয়ের রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) এর রেল এজেন্সি রেলের রাইট-অফ-ওয়ে লঙ্ঘনগুলি নিরীক্ষণ করতে এবং সেতু, স্টেশন এবং টানেলের মতো রেল সুবিধাগুলির অবকাঠামোর সম্ভাব্য ঝুঁকিগুলি চিহ্নিত করতে একাধিক পরিদর্শন অভিযান পরিচালনা করেছে।

এই বছরের প্রথমার্ধে মেট্রোর পরিকাঠামোর নিরাপত্তা নিশ্চিত করতে সাতটি পরিদর্শন অভিযান চালানো হয়েছিল।

দুবাই মেট্রো নিরাপত্তা পরিদর্শন
পরিদর্শনগুলি রেল সুরক্ষা অঞ্চলগুলির মধ্যে খুচরা আউটলেটগুলির জন্য কিয়স্কের সেটআপ এবং আউটডোরে বসার ব্যবস্থা সহ কোনও লঙ্ঘন বা অননুমোদিত ক্রিয়াকলাপ আবিষ্কার করা হয়েছিল।

এই পরিদর্শনগুলি বিশেষভাবে জোনের মধ্যে কাজ করা টাওয়ার ক্রেনগুলি পরীক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছিল।

প্রাথমিক লক্ষ্য ছিল এই ক্রেনগুলির অপারেশনের জন্য রেল এজেন্সির নির্ধারিত পূর্ব-শর্তগুলি পূরণ করা হয়েছে তা নিশ্চিত করা, যার মধ্যে একটি বৈধ NOC প্রাপ্তি অন্তর্ভুক্ত।

আরও, এই টাওয়ার ক্রেনগুলি শংসাপত্রে বর্ণিত শর্তাবলীর সাথে সঙ্গতিপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য পরিদর্শনগুলি ডিজাইন করা হয়েছিল৷

প্রচারণাগুলির একটির একটি অতিরিক্ত লক্ষ্য ছিল রেল সুরক্ষা অঞ্চলের মধ্যে অবস্থিত টেলিকমিউনিকেশন টাওয়ার সম্পদ সম্পর্কিত ঝুঁকি নির্ধারণ করা।

আরেকটি প্রচারাভিযান বিশেষভাবে উচ্চ-ঝুঁকির প্রকল্পগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে যাতে এই ইনস্টলেশনগুলির অগ্রগতি ঘনিষ্ঠভাবে নিরীক্ষণ এবং ট্র্যাক করা হয় এবং নিশ্চিত করা হয় যে তারা রেল সুবিধাগুলির অবকাঠামোতে কোনও ক্ষতি না করে।

দুবাই মেট্রোর রেড এবং গ্রিন লাইন রয়েছে, যা একসাথে 89.3 কিমি বিস্তৃত 129টি ট্রেনের বহর ব্যবহার করে 53টি স্টেশনকে সংযুক্ত করে।

দুবাই মেট্রো স্টেশনগুলিতে প্রদত্ত সুবিধা এবং পরিষেবাগুলি বিশ্বব্যাপী শীর্ষের মধ্যে স্থান পেয়েছে।