চলতি বছরের প্রথম ১০ মাসে দুবাইয়ে নতুন ব্যবসাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৬৯ শতাংশ। এ পরিসংখ্যান বিভিন্ন ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধির সুযোগ ও সামগ্রিক অর্থনীতিতে ক্রমবর্ধমান আস্থা প্রতিফলিত করে বলে জানিয়েছে দুবাইয়ের অর্থনীতি ও পর্যটন বিভাগ।

আরব নিউজের খবরে বলা হয়েছে, অক্টোবরে ৫৫ হাজার ১৯৪টি নতুন প্রতিষ্ঠানের লাইসেন্স দিয়েছে দুবাই। গত বছরের অক্টোবরে এ সংখ্যা ছিল ৩২ হাজার ৬২৯। এটি দুবাইয়ের বৈচিত্র্যময় অর্থনীতিতে বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধির একটি শক্তিশালী সূচক।

দুবাইয়ের জ্বালানি তেলবহির্ভূত অর্থনীতি ব্যাপকভাবে বিস্তৃত হচ্ছে। সম্প্রতি শেষ হওয়া এক্সপো ২০২০ কেন্দ্র করেও দুবাইয়ের পর্যটন খাত প্রসারিত হয়েছে।

অর্থনীতি ও পর্যটন বিভাগ জানিয়েছে, লাইসেন্সের সংখ্যা বৃদ্ধি দুবাইয়ের শক্তিশালী অর্থনীতি, কভিড-১৯ মহামারী পরিচালনায় সাফল্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সরকারের তত্পরতা এবং ব্যবসা পরিচালনায় নিম্ন ব্যয়ের বিষয়টি তুলে ধরে। এ বিষয়গুলো দুবাইয়ের বৈচিত্র্যময় অর্থনীতিতে বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে অবদান রাখছে।

আগস্টে দুবাইয়ের ইস্যুকৃত নতুন ব্যবসায়িক লাইসেন্সের সংখ্যা ৫৪ শতাংশ বেড়েছিল। অনলাইন ও সামাজিক নেটওয়ার্কে ব্যবসা পরিচালনা করা ই-কমার্স লাইসেন্সের সংখ্যায়ও বছরের প্রথমার্ধে শক্তিশালী প্রবৃদ্ধি হয়েছে। গত বছরের প্রথমার্ধে ১ হাজার ৯৮৯ থেকে ৬৩ শতাংশ বেড়ে ই-কমার্স ব্যবসাপ্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ২৪৩টিতে পৌঁছেছে।

বিভাগটির প্রতিবেদন অনুযায়ী, নতুন ব্যবসায়িক লাইসেন্সের ৫৯ শতাংশ ছিল ব্যবসায়িক পরিষেবা প্রতিষ্ঠান। অন্যদিকে ৪১ শতাংশ ছিল বাণিজ্যিক প্রতিষ্ঠান। অঞ্চলভিত্তিক প্রতিষ্ঠান বৃদ্ধির ক্ষেত্রে শীর্ষে ছিল বুর দুবাই।

উল্লিখিত সময়ে সেখানে ৩৭ হাজার ৫৬২টি নতুন ব্যবসায়িক প্রতিষ্ঠান লাইসেন্স নিয়েছে। এর পরই দেইরায় ১৭ হাজার ৫৭২টি ও হাত্তায় ৬০টি প্রতিষ্ঠান লাইসেন্স নিয়েছিল।২০২১ সালের প্রথম ১০ মাসে বাণিজ্যিক নিবন্ধন ও লাইসেন্সিং নেয়া প্রতিষ্ঠানের সংখ্যা বার্ষিক ১৭ শতাংশ বেড়ে ২ লাখ ৩৩ হাজার ৯০৮টিতে দাঁড়িয়েছে।