সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বাংলাদেশ কনসুলেট চত্বরে গরমের মধ্যে আর দাঁড়িয়ে থাকতে হবে না প্রবাসীদের। প্রবাসীদের কষ্ট বিবেচনায় দাঁড়ানোর শেডের ভেতর এসি স্থাপন করা হচ্ছে।

বায়ান্ন টিভি আয়োজিত আমিরাতে প্রথমবারের মতো প্রবাসীদের নানা সমস্যা নিয়ে সরকারের কাছে আবেদনের অনুষ্ঠান ‘প্রবাসীর প্রত্যাশা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

শুক্রবার বাংলাদেশ সমিতির বঙ্গবন্ধু হলে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বায়ান্ন টিভির এমডি সালেহ আহমদ। বার্তা সম্পাদক তিশা সেন ও স্নিগ্ধা সরকার তিথির যৌথ পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন বায়ান্ন টিভির সিইও ও সম্পাদক লুৎফুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ওমেন অ্যাসোসিয়েশনের সভাপতি আবিদা হোসেন, কমার্শিয়াল কাউন্সেলর কামরুল হাসান, ইঞ্জিনিয়ার জাফর আর ইসমাইল গনি ও প্রকৌশলী নওশের আলী।

আবিদা হোসেন বলেন, বায়ান্ন শুধু সংবাদ পরিবেশনে নয় বরং সামাজিক দায়বোধ থেকে নানা কর্মকাণ্ড করে মানুষের কাছ থেকে ভালোবাসা কুড়িয়েছে।

কামরুল হাসান বলেন, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রপ্তানি দিন বাড়ছে। এই ধারা অব্যাহত রাখতে তিনি ব্যবসায়ীদের ডেটা সংগ্রহ করার আহ্বান জানান।

প্রবাসীদের দাবি নিয়ে প্রবাসীদের কথা বলার একটি প্ল্যাটফর্ম তৈরির জন্য সরকারের কাছে অনুরোধ করেন প্রকৌশলী নওশের আলী। তিনি প্রবাসীদের নানাবিদ মৌলিক সুবিধা ও অসুবিধার কথা তুলে ধরেন।

বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সিলেট বিভাগ উন্নয়ন পরিষদ আমিরাত শাখার সভাপতি হাজি আব্দুর রব এবং বিমান অফিসে কর্মরত ডানাটা কর্মকর্তা আব্দুর রাজ্জাক রেজা। বায়ান্ন টিভি পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন ডিরেক্টর এম এ কুদ্দুস খাঁ মজনু, হাজি শফিকুল ইসলাম এবং রুজেল তরফদার।

অনুষ্ঠানের তত্ত্বাবধানে ছিলেন হেড অব নিউজ আমিনুল হক। সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক জাহাঙ্গীর কবির বাপ্পি ও প্রবাসী সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলাম তালুকদার।

এ সময় প্রবাসীদের নানা সমস্যা নিয়ে কথা বলেন দেশটির সাতটি প্রদেশের প্রবাসী ও সংযুক্ত আরব আমিরাত থেকে নিবন্ধিত বাংলাদেশি সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। তারা হলেন, আবুধাবি প্রবাসী ফরহাদ হোসেন বাংলাদেশ সমিতি দুবাইয়ের সাধারণ সম্পাদক নেসার রেজা খাঁন, সিনিয়র বিহেভিওর থেরাপিস্ট (অটিজম) ফারহানা নেসার খান, সিলেট বাসীর পক্ষে নজরুল ইসলাম ও দেলোয়ার হোসেন চৌধুরী, চট্টগ্রামবাসীর পক্ষে মাজহার উল্লাহ মিয়া ও আবুল কাশেম, বাংলাদেশ বিজনেস কাউন্সিল ফুজিরাহের জহির উদ্দিন, বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি কামাল হোসেন সুমন, বাংলাদেশ সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র উম্ম আল কোয়াইনের সভাপতি সবুজ হাসান।

অনুষ্ঠানে বাংলাদেশ কনসুলেটের সদ্য বিদায়ী লেবার মিনিস্টার ফাতেমা জাহানকে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। আমিরাতে প্রথমবারের মতো আয়োজিত এমন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে সকল প্রবাসীরা বায়ান্ন টিভিকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বায়ান্ন টিভিকে অনুসরণ করে এমন মন জাগানিয়া উদ্যোগ গ্রহণের জন্য অন্যদেরও আহ্বান জানানো হয়।