সৌদি আরবে অর্থনৈতিক জালিয়াতির সাথে জড়িত বাংলাদেশীসহ দুটি চক্র আটক

উপসাগরীয় দেশ সৌদি আরবের রিয়াদে আর্থিক জালিয়াতির সাথে জড়িত বাংলাদেশীসহ দুটি চক্র আটক হয়েছে রিয়াদ পুলিশের হাতে। রিয়াদ পুলিশের মুখপাত্র মেজর খালিদ আল-ক্রেডিস সৌদি গণমাধ্যমে এ সকল তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

এ বিষয়ে জানা গেছে, অনেকদিন ধরেই রিয়াদে সৌদি নাগরিক ও প্রবাসীদের টার্গেট বানিয়ে আর্থিক জালিয়াতি পরিচালনা করে আসছিল। দীর্ঘদিন চেস্টা করে পুলিশ এই আর্থিক জালিয়াতদের দুইটি চক্রকে আটক করতে সমর্থ হয়েছে।

তবে এই চক্রগুলিতেও প্রবাসী ভারতীয়, পাকিস্তানী ও বাংলাদেশী প্রবাসী রয়েছে।একটি চক্র থেকে এক পাকিস্তানী ও ছয় ভারতীয় প্রবাসী জালিয়াতকে গ্রেফতার করা হয়েছে।

অন্য আরেকটি চক্রে ধরা পড়েছে চার বাংলাদেশী প্রবাসী জালিয়াত। জানা যায় যে বাংলাদেশী জালিয়াতরা চক্রগুলির কমিউনিকেশন বা যোগাযোগ ব্যাবস্থা দেখাশোনা করতো।তারা মূলত মোবাইল চিপ সরবরাহ করতো।

দুইটি নেটওয়ার্কই রিয়াদে অনেকদিন ধরে তাদের জালিয়াতি কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। জানা গেছে, এই জালিয়াতরা তাদের চটকদার বিজ্ঞাপনের চাকরির শূন্যপদ,

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ব্যক্তিগত সাক্ষাত্কার নেওয়া, ক্ষতিগ্রস্থদের তাদের ব্যক্তিগত তথ্য এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ তথ্যাদি নিয়ে তারা জালিয়াতি করতো।

এমনকি তাদের টার্গেট করা মানুষদের ওই সব ব্যাংক একাউন্টের তথ্য দিয়ে তারা ব্যাংক লোনের জন্যও আবেদন করতো। এর আগেও এই চক্রের কয়েকজনকে মক্কা এবং রিয়াদ অঞ্চল এবং পূর্ব প্রদেশ থেকে গ্রেপ্তার করা হয়েছিল।

এইবার সৌদি পুলিশ এই জালিয়াতদের কাছ থেকে ১.৫ মিলিয়নের বেশি সৌদি রিয়াল বাজেয়াপ্ত করেছে।
এছাড়া আরো ৪০,০০০ সৌদি রিয়াল সমমূল্যের স্বর্ণালঙ্কার এবং ৪৮০০টি স্থানীয় মোবাইল চিপ জব্দ করেছে রিয়াদ পুলিশ।