অনলাইন পোর্টালের মাধ্যমে দাখিল করা সংযুক্ত আরব আমিরাতের নতুন ভোটারদের আবেদনের তদন্ত ও নিষ্পত্তি করতে নির্দেশনা দিয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের প্রবাসী শাখা। আরব আমিরাতের নতুন এই ভোটারদের সরেজমিনে তদন্ত করে আজকের (বুধবার) মধ্যে তদন্ত রিপোর্ট দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এনআইডির নিবন্ধন ও প্রবাসী শাখার পরিচালক মো. আব্দুল মমিন সরকারের সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। যেসব প্রবাসীদের বায়োমেট্রিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে, তাদের আবেদনগুলো সিএমএস পোর্টালের অনলাইন অ্যাপ্লিকেশনের এনআরবি মেনুতে পাওয়া যাবে।

উপজেলা/থানা পর্যায়ের রেজিস্ট্রেশন কর্মকর্তারা আবেদন করা ভোটার ফরম ও সংযুক্ত দলিলাদি প্রিন্ট করে সরেজমিনে তদন্ত করবেন।

যেসব আবেদনের সঙ্গে ডকুমেন্ট সংযুক্ত করা হয়নি, সেসব আবেদন রিজেক্ট না করে প্রতিবেদন ছকে ‘ডকুমেন্ট সংযুক্ত নেই’ মর্মে উল্লেখ করতে হবে। পরবর্তী সময়ে ডকুমেন্ট সংযুক্ত করা হলে তদন্ত কার্যক্রম সম্পাদন করতে হবে।

চিঠিতে আরও জানানো হয়, আগামী ১৬ আগস্ট বুধবার বিকাল ৩টার মধ্যে উপজেলা/থানা নির্বাচন অফিসারদের প্রাপ্ত আবেদনগুলো সরেজমিনে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে সিএমএস পোর্টালে এ ইনভেস্টিগেশন রিপোর্ট আপলোড করে অ্যাকশন থেকে অ্যাপ্রুভ বা রিজেক্ট করে তা প্রতিবেদন ছকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে প্রেরণ করার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো। বিষয়টি অতীব জরুরি।