সংযুক্ত আরব আমিরাতে ডাভ শ্যাম্পু বিক্রি নি’ষি’দ্ধ ঘোষণা

সংযুক্ত আরব আমিরাতে ডাভ শ্যাম্পু বিক্রি নি’ষি’দ্ধ ঘোষণা

ইউনিলিভারের ডাভ ও অন্য অ্যারোসল ড্রাই শ্যাম্পু বিক্রি নি;ষি;দ্ধ করেছে উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত। ক্যা;ন;সা;র সৃষ্টিকারী বে;ন;জি;নে;র অস্তিত্ব থাকায় দেশটি এই নি;ষেধাজ্ঞা দিয়েছে।

পণ্যে ক্যা;ন;সা;র সৃষ্টিকারী রাসায়নিক বে;নজিনের উপস্থিতি আছে বলে ব্রিটিশ বহুজাতিক প্রসাধনী পণ্য প্রস্তুতকারক এই কোম্পানিকে আগেই সতর্ক করেছিল আমেরিকান খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

গত শুক্রবার সংস্থারটির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে একাধিক শ্যাম্পু ও অ্যারোসল ড্রাই শ্যাম্পুর নাম। তালিকায় রয়েছে ইউনিলিভারের ডাভ, ট্রেসেমি, সুয়েভ, টিআইজিআই ও নেক্সাসের মতো ব্র্যান্ড।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে যেসব প্রসাধনী পণ্যে ক্যা;ন;সা;র সৃষ্টিকারী উপাদান পাওয়ার পর প্রত্যাহার করে নেওয়া হয়েছে, সেসব পণ্য সংযুক্ত আরব আমিরাতের স্থানীয় বাজারে বিক্রির জন্য আর পাওয়া যাবে না।

তবে আমিরাতের স্থানীয় বাজারে বিক্রি হওয়া প্রসাধনী পণ্যের সংবাদ সম্পর্কে জনসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে দুবাই পৌর কর্তৃপক্ষ। একইসঙ্গে এই জাতীয় অন্য পণ্য সম্পর্কে গুজব ছড়ানো থেকে বিরত থাকার আহ্বানও জানানো হয়েছে।

দুবাই পৌর কর্তৃপক্ষ বলছে, দুবাইয়ে আমদানি করা পণ্যের উৎস (উৎপাদনের স্থান) ও মার্কিন বাজারে ব্যবসা করা পণ্যের উৎস থেকে আলাদা। এ ছাড়া প্রত্যেকটি অঞ্চলের পরিবেশগত অবস্থার ওপর ভিত্তি করে পণ্যের নির্দিষ্ট মানও আলাদা হয়।

যেকোনো ব্র্যান্ডের প্রসাধনী পণ্য ব্যবহারের কারণে কোনো ধরনের বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে তা দুবাই পৌর কর্তৃপক্ষের কল সেন্টারের নম্বরে (৮০০৯০০) ফোন করে জানানোর অনুরোধ জানায় সংস্থাটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, তালিকা প্রকাশ হওয়ার পর ২০২১ সালের অক্টোবরে আগে তৈরি বিভিন্ন শ্যাম্পু বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় ইউনিলিভার।

এর আগে ২০২১ সালে একইভাবে একাধিক প্রসাধনী সামগ্রী বাজার থেকে তুলে নিতে দেখা গিয়েছিল জনসন অ্যান্ড জনসন, পি অ্যান্ড জি এবং ওল্ড স্পাইসের মতো একাধিক সংস্থাকে।

পি অ্যান্ড জি বা প্রক্টর অ্যান্ড গ্যাম্বল নিজেদের সব প্রসাধনীর উপর বিশেষ পরীক্ষা চালিয়েছিল। তারপরই ডিসেম্বর মাসে বে;নজিন মেলায় বাজার থেকে তুলে নেয় প্যান্টিন অ্যান্ড হার্বল এসেন্সেস ড্রাই শ্যাম্পু।

Newsupdates