রবি শাস্ত্রী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোচিং ছাড়ার ইঙ্গিত দিতেই কোচের খোঁজে নেমে পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। শুরু থেকেই আলোচনায় ছিলেন রাহুল দ্রাবিড়।

কিন্তু ‘দ্য ওয়াল’ নিজেই জাতীয় দলের কোচ হওয়ার সম্ভাবনা নাকচ করেছেন। ভারতের শীর্ষ মিডিয়াগুলো জানিয়েছে, লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকেও নাকি কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু ব্যক্তিগত কারণে জয়াবর্ধনে সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।

মাহেলা জয়াবর্ধনে ২০১৫-১৬ সালে ইংল্যান্ড জাতীয় দলের সাথে পরামর্শক হিসেবে কাজ করেছেন। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে একাধিক শিরোপা জিতিয়েছেন।

বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিভিন্ন ক্লাব ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও কোচের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে জয়াবর্ধনের। তাই তাকে নিয়ে ভেবেছিল বিসিসিআই।

কিন্তু জয়াবর্ধনে জানিয়েছেন, ভারতে তিনি কেবল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচিং করাতে আগ্রহী। এ ছাড়া সুযোগ পেলে নিজ দেশের জাতীয় দলে কোচিং করাতে চান।

এর অন্যতম কারণ যে করোনা পরিস্থিতি তা আর বলে দিতে হয় না। দিনের পর দিন জৈব সুরক্ষা বলয়ে থাকা অনেকের জন্যই অসম্ভব ব্যাপার।

জয়াবর্ধনে বলেছেন, ‘আমি খুব বেশি টুর্নামেন্টে কাজ করি না। কারণ এতে আমি কাজ শেষে আমার পরিবারের কাছে ফিরে যাওয়ার সময় পাই। আমি মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হয়েই খুশি আছি এবং শ্রীলঙ্কার কোচ হতেও আগ্রহী।

কিন্তু এর বাইরে ধরাবাঁধা পূর্ণ মেয়াদের কাজ করতে আমি আগ্রহী নই। আমি ব্যক্তিগতভাবে সেটা পছন্দ করি না।’