সৌদিতে বিপন্ন প্রজাতির পাহাড়ি ছাগল পার্কে মুক্ত করা হয়েছে

উপসাগরীয় দেশ সৌদি আরবের বালাজুরাশি জাতীয় উদ্যানের বাহায় পুনর্বাসন প্রকল্পে বিশ বিপন্ন প্রজাতির পর্বত ছাগলকে অবমুক্ত করা হয়েছে।

সৌদিআরবের বিপন্ন প্রাণী প্রজাতি রক্ষা করার জন্য এটি ন্যাশনাল সেন্টার ফর ওয়াইল্ডলাইফ ডেভলপমেন্টের প্রচেষ্টার অংশ হিসাবে এমন উদ্যোগ নেওয়া হয় ।

মুক্তির জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে বাহা গভর্নর প্রিন্স হুসাম বিন সৌদ বিন আবদুল আজিজ পরিবেশ ও প্রকৃতি রক্ষার জন্য এই অঞ্চলে বন্যজীবন সংরক্ষণ ও পুনরুদ্ধারের গুরুত্বের উপর জোর দিয়ে বলেন যে এই প্রচেষ্টাগুলি একটি শাখার সাথে কেন্দ্রের সমন্বয়ের অংশ ছিল।

পরিবেশ, জল, কৃষি,উদ্ভিদ এবং মরুভূমি ধ্বংসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে ও ।তিনি পরিবেশগত ভারসাম্য অর্জনের গুরুত্বের উপরও জোর দেন এবং সৌদির টেকসই উন্নয়ন অর্জন এবং জীববৈচিত্র্য সমৃদ্ধ করতে মন্ত্রণালয়ের প্রচেষ্টার প্রশংসা করেন।

পার্কটি সৌদির অন্যতম বৃহত্তম এবং এতে বিস্তৃত পাহাড়ী অঞ্চল রয়েছে যা ছাগলের প্রজাতির আদর্শ বাসস্থান হিসাবে কাজ করছে।

জাতীয় বন্যপ্রাণী বিকাশের জন্য জাতীয় কেন্দ্র কর্তৃক গৃহীত সৌদি প্রত্যাবাসন কর্মসূচির অংশ হিসেবে এই উদ্যানটি দর্শনার্থীদের জন্য আরও আকর্ষণীয় করে তুলতে, সামাজিক অংশীদারিত্ব সক্রিয় করতে এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে সক্ষম হবে।

বাহার পর্যটক এবং দর্শনার্থীরা দূর থেকে নিরাপদে বিরল প্রাণী দেখতে পারবেন এবং ছবিও তুলতে পারবেন ।

অনুষ্ঠানে উক্ত অঞ্চলের সেক্রেটারি আবদুল মোনেম বিন ইয়াসিন আল-শেহরি উপস্থিত ছিলেন,বন্যপ্রাণী উন্নয়নের জাতীয় কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা, মোহাম্মদ কুরবান এবং মন্ত্রণালয় শাখার পরিচালক ফাহাদ আল জহরানী উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।