নতুন সম্পদে ৫.৫ শতাংশের অনুমিত চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার (CAGR) সহ সংযুক্ত আরব আমিরাত শক্তিশালী আর্থিক প্রবৃদ্ধি দেখতে পাবে বলে আশা করা হচ্ছে, একটি নতুন প্রতিবেদনে পাওয়া গেছে।

বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) এর ‘গ্লোবাল ওয়েলথ রিপোর্ট ২০২৩: কোর্স রিসেটিং’ অনুসারে, ২০২২ থেকে ২০২৭ সাল পর্যন্ত দেশের সম্পদ $১ ট্রিলিয়ন থেকে $১.৩ ট্রিলিয়ন পর্যন্ত উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতে, ইক্যুইটি এবং বিনিয়োগ তহবিল ২০২২ সালে মোট ব্যক্তিগত সম্পদের 58 শতাংশ গঠনকারী সম্পদ শ্রেণীতে প্রভাবশালী ছিল।

যাইহোক, বন্ডগুলি ২০২২ থেকে ২০২৭ সাল পর্যন্ত ৮.৪ শতাংশের CAGR সহ দ্রুততম বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যখন জীবন বীমা এবং পেনশনগুলি ২০২৭ সালের মধ্যে তৃতীয় বৃহত্তম সম্পদ শ্রেণীতে পরিণত হবে বলে আশা করা হচ্ছে৷

“এই চিত্তাকর্ষক প্রবৃদ্ধি উচ্চ-নিট-মূল্যবান ব্যক্তিদের (HNWIs) জন্য দেশটি যে শক্তিশালী মূল্য প্রস্তাব তৈরি করেছে তা প্রতিফলিত করে,” মোহাম্মদ খান, BCG-এর ব্যবস্থাপনা পরিচালক এবং অংশীদার সংযুক্ত আরব আমিরাতের আর্থিক প্রবৃদ্ধি তুলে ধরে বলেছেন।

প্রতিবেদনে আল্ট্রা-হাই নেট ওয়ার্থ (UHNW) ব্যক্তিদের বৃহৎ অবদানের কথাও উল্লেখ করা হয়েছে, যার মূল্য $১০০ মিলিয়নের বেশি, যারা ২০২২ সালে সংযুক্ত আরব আমিরাতের আর্থিক সম্পদের প্রায় ২৫ শতাংশের জন্য দায়ী। এটি ২০২৭ সাল পর্যন্ত চলবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, ১ মিলিয়ন থেকে $২০ মিলিয়ন পর্যন্ত সম্পদের অধিকারী ব্যক্তিদের ২০২২ সালে সংযুক্ত আরব আমিরাতের ৩২ শতাংশ সম্পদ ছিল, যা ২০২৭ সালের মধ্যে ৩৪ শতাংশে উন্নীত হবে বলে অনুমান করা হয়েছে।

“এগুলি কেবল এই অঞ্চলে উদ্ভাবন এবং বিনিয়োগের ত্বরান্বিতকারী নয়, তারা এর টেকসই বৃদ্ধিরও নিশ্চয়তা দেয়,” BCG-এর ব্যবস্থাপনা পরিচালক এবং অংশীদার লুকাস রে বলেছেন UAE-এর অর্থনৈতিক সাফল্যে HNWI-এর ভূমিকা তুলে ধরে৷

প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে যে সংযুক্ত আরব আমিরাতের প্রকৃত সম্পদ এবং দায় ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত বার্ষিক ৭.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা $১.৯ ট্রিলিয়নে পৌঁছেছে। এই সম্পদগুলি প্রতি বছর ৬.৯ শতাংশ বৃদ্ধি পাবে, যা ২০২৭ সালের মধ্যে $২.৬ ট্রিলিয়নে পৌঁছবে বলে অনুমান করা হয়েছে।