NA080914-RG-CLAY. A day in Metro on the 5th Birthday of Dubai Metro Photo taken on red Line on 09th Sep 2014. KT Photo: Rahul Gajjar

দুবাইয়ের সড়ক ও পরিবহন কর্তৃপক্ষ (আরটিএ) একটি গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়নে তাদের আগ্রহের জন্য ঠিকাদারদের কাছে পৌঁছেছে।

অ্যারাবিয়ান বিজনেস দ্বারা দেখা একটি বিজ্ঞপ্তিতে, আরটিএ দুবাই মেট্রো নেটওয়ার্কের জন্য নতুন ব্লু লাইনের নকশা এবং নির্মাণে অংশ নেওয়ার জন্য ঠিকাদারদের আমন্ত্রণ জানিয়েছে।

আন্তর্জাতিক ঠিকাদারদের এই উদ্যোগে স্থানীয় অংশীদারদের সাথে সহযোগিতা করতে হবে।

এই বিস্তৃত প্রকল্পের সুযোগের মধ্যে রয়েছে সিভিল ওয়ার্কস, ইলেক্ট্রোমেকানিক্যাল কাজ, রোলিং স্টক এবং রেল ব্যবস্থা।

অধিকন্তু, নির্বাচিত ঠিকাদার নতুন লাইনের রক্ষণাবেক্ষণ এবং কাজ শেষ হওয়ার পর প্রাথমিক তিন বছরের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দুবাই মেট্রো ব্লু লাইন: আমরা এখন পর্যন্ত যা জানি
আসন্ন ব্লু লাইনটি ৩০ কিলোমিটারের মোট দূরত্ব কভার করে বিদ্যমান লাল এবং সবুজ লাইনগুলিকে সেতুতে কাজ করবে।

এর প্রায় অর্ধেক, ১৫.৫ কিলোমিটার, ভূগর্ভে চলবে, বাকি ১৪.৫ কিলোমিটার মাটির উপরে উন্নীত হবে।

লাইনটিতে সাতটি উঁচু স্টপ সহ 14টি স্টেশন থাকবে, যার মধ্যে একটি আইকনিক হবে।

এছাড়াও, একটি ইন্টারচেঞ্জ স্টেশন সহ পাঁচটি ভূগর্ভস্থ স্টেশন এবং সেন্টারপয়েন্ট এবং ক্রিক স্টেশনগুলির সাথে সংযোগকারী দুটি উচ্চ স্থানান্তর স্টেশন।

অংশগ্রহণ করতে আগ্রহী কোম্পানিগুলির জন্য, RTA একটি ফর্ম সরবরাহ করেছে যা অফিসিয়াল লিঙ্ক থেকে ডাউনলোড করা যেতে পারে।

সম্পূর্ণ ফর্মটি, যথাযথভাবে স্বাক্ষরিত এবং স্ট্যাম্পযুক্ত, ২৪ নভেম্বর দুপুর ২ টার মধ্যে [email protected]এ ইমেলের মাধ্যমে জমা দিতে হবে।

রেলওয়ে অবকাঠামো ছাড়াও, চুক্তির মধ্যে রয়েছে ২৮টি চালকবিহীন ট্রেন সরবরাহ, 60টি ট্রেন পর্যন্ত ধারণ করতে সক্ষম একটি ডিপো নির্মাণ এবং সংশ্লিষ্ট রাস্তা, সুবিধা এবং ইউটিলিটি ডাইভারশনের কাজ।

কাজের বিস্তারিত সুযোগ সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রোমেকানিক্যাল ডিজাইন এবং এক্সিকিউশন, ক্রয় এবং অপারেশন এবং কন্ট্রোল সিস্টেমের ডেলিভারি, সেইসাথে রোলিং স্টকের উত্পাদন এবং সরবরাহকে অন্তর্ভুক্ত করে।

দুবাই ২০৪০ আরবান মাস্টার প্ল্যানের সাথে সঙ্গতিপূর্ণ
এই সম্প্রসারণ প্রকল্প, যেটির ব্যয় কয়েক বিলিয়ন ডলার অনুমান করা হয়েছে, দুবাইয়ের নগর উন্নয়ন পরিকল্পনার সাথে সামঞ্জস্যপূর্ণ, বিশেষ করে দুবাই ২০৪০ আরবান মাস্টার প্ল্যানটি মার্চ ২০২১ সালে উন্মোচিত হয়েছিল।

এটি আমিরাতের জনসংখ্যার উচ্চ বৃদ্ধির প্রত্যাশা করে, ২০৪০ সাল নাগাদ ৫.৮ মিলিয়ন বাসিন্দার আনুমানিক বৃদ্ধি, যা ২০২০ সালে ৩.৩ মিলিয়ন থেকে বেড়ে যায়। দিনের জনসংখ্যা 2020 সালে ৪.৫ মিলিয়ন থেকে ২০৪০ সালে ৭.৮ মিলিয়নে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

বাসিন্দাদের জীবনযাত্রার মান বাড়ানো এবং যাতায়াতের সময় কমানোর প্রতিশ্রুতি তুলে ধরে, শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, ভাইস প্রেসিডেন্ট এবং ইউএইর প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক, দ্বিতীয় অংশ হিসেবে ২০২২ সালের ডিসেম্বরে 20 মিনিটের সিটি কৌশল অনুমোদন করেন। দুবাই ২০৪০ আরবান মাস্টার প্ল্যানের পর্যায়।

মেট্রো সিস্টেমের সম্প্রসারণ হল দুবাইয়ের কৌশলের একটি মূল উপাদান যাতে বাসিন্দাদের তাদের দৈনন্দিন চাহিদার ৮০ শতাংশ ২০ মিনিটের ভ্রমণ ব্যাসার্ধের মধ্যে প্রদান করা হয়, তা পায়ে হেঁটে বা সাইকেলে।

এই উদ্যোগের মধ্যে সমন্বিত পরিষেবা কেন্দ্র স্থাপন এবং গণ ট্রানজিট স্টেশনগুলির চারপাশে জনসংখ্যার ঘনত্বের ঘনত্ব অন্তর্ভুক্ত থাকবে, যা আরও অ্যাক্সেসযোগ্য এবং দক্ষ শহুরে ল্যান্ডস্কেপে অবদান রাখবে।