মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের প্রধান বাণিজ্যিক কেন্দ্র দুবাইয়ে ভারী বৃষ্টিপাতের দেখা পেলেন দুবাইর অধিবাসীরা। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দুপুরে এ বৃষ্টিপাত শুরু হয়। মরু এলাকা দুবাইয়ে সাধারণত বৃষ্টিপাত হয় না বলে হঠাৎ হওয়া এই ভারী বৃষ্টিপাতে সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। দেশটির আবহাওয়া অধিদপ্তর বলছে, আরব আমিরাতের অন্যান্য অঞ্চলেও বৃষ্টি হয়েছে।
সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) দেশের বিভিন্ন অংশে বিভিন্ন ডিগ্রীতে বৃষ্টিপাতের কথা জানিয়েছে। ভারী বর্ষণে বেশ কয়েকটি রাস্তা ধুয়ে গেছে। এতে করে মোটরসাইকেল চালকদের আমিরাত জুড়ে সতর্কতা অবলম্বন করতে উদ্বুদ্ধ করেছে।

জানা যায়, গত দশ দিনে, সংযুক্ত আরব আমিরাতে ঘূর্ণিঝড় পরোক্ষ প্রভাব হিসাবে ভারী বৃষ্টিপাত হয়েছে। বৃহস্পতিবার, শারজার পূর্ব এবং মধ্য অঞ্চলের পাহাড়ী এলাকায় শিলাবৃষ্টি সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আরব উপসাগরের উপকূলীয় এলাকা, পাশাপাশি দুবাই, আবুধাবি, আল ধাফরা, আল আইন, রাশ আল খাইমাহ এবং পূর্ব উপকূলের কিছু অংশ এই আবহাওয়ার কারণে প্রভাবিত হবে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার প্রতিক্রিয়ায়, আবুধাবি পুলিশ একটি জরুরী পরামর্শ জারি করেছে, চালকদের বৃষ্টির সময় তাদের গতি কমানোর আহবান জানিয়েছে। সতর্কতা হিসাবে বাসিন্দাদের মোবাইল ফোনে সাইরেন সতর্কতা পাঠানো হয়েছিল। রাজধানী আবুধাবীর অসংখ্য রাস্তায় গতি-হ্রাস ব্যবস্থা সক্রিয় করা হয়েছে, যা গতিসীমা ঘণ্টায় ৮০ কিমি. নামিয়ে এনেছে।

জরুরি অবস্থার ক্ষেত্রে বাসিন্দাদের আবুধাবি সিটি মিউনিসিপ্যালিটির সাথে ৯৯৩ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

এনসিএম-এর মতে, তাপমাত্রাও হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে, এবং বাতাসের অবস্থা মাঝারি থেকে শক্তিশালী দমকা থেকে পরিবর্তিত হবে, বিশেষ করে যখন মেঘের আচ্ছাদন আলোড়িত হয়, যার ফলে ধুলো এবং বালি অনুভূমিক দৃশ্যমানতা হ্রাস করে। কখনও কখনও, সমুদ্র মাঝারি এবং রুক্ষ হয়ে উঠতে পারে, বিশেষ করে আরব উপসাগর এবং ওমান সাগরে, মেঘলা অবস্থার সাথে।

এনসিএম আরও জানায়, উপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিরও জোর সম্ভাবনা আছে।

আমিরাতে প্রায় সারা বছরই তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। শীতের সময় তা অবশ্য ২৪ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। তবে সোমবারের বৃষ্টির প্রভাবে দেশজুড়ে তাপমাত্রা বেশ নেমে গেছে।

আবহাওয়া দপ্তরের তথ্য থেকে জানা যায়, সোমবার বৃষ্টির পর থেকে আমিরাতের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা ১৫ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।