দেশে দীর্ঘ ২ বছর পর উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহে এবার ঈদের জামাত, রয়েছে তিন স্ত’রের নি’রা’পত্তা

দেশে দীর্ঘ ২ বছর পর উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহে এবার ঈদের জামাত, রয়েছে তিন স্ত’রের নি’রা’পত্তা

মহামারি করোনার কারণে গেল দু’ বছর বন্ধ থাকলেও এবছর উপমহাদেশে সর্ববৃহৎ ঈদগাহ ময়দান দিনাজপুরের গোর-এ শহীদে ঈদের জামাত অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের আয়োজনে ১০ লাখ মুসল্লির নামাজ আদায়ের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সুষ্ঠুভাবে নামাজ আদায়ে ময়দানের সংস্কার কাজ এখন শেষের দিকে। মাঠ সমান করার জন্য চালানো হচ্ছে রোলার। এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ মিনার ধুয়ে-মুছে রং করে চক চকে করা হচ্ছে। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষার জন্য ওয়াচ টাওয়ার নির্মাণের কাজ চলছে। নির্মিত হয়েছে অস্থায়ী শৌচাগার। কাতারের জন্য লাইনের দাগও টানা হয়েছে।

দেশের সবচেয়ে বড় ঈদ জামাতে এবার ইমামতি করবেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামসুল হক কাসেমি। আর জামাতের সময় দেওয়া হয়েছে সকাল ৯টায়।

দিনাজপুর জেলার পুলিশ সূত্রে জানা যায়, দেশের সবচেয়ে বড় ঈদের জামাতের কেন্দ্র করে ময়দানের সার্বিক নিারপত্তায় থাকবে তিন স্তরের ব্যবস্থাপনা। আগত প্রতিটি মুসল্লিকে তল্লাশি করে মাঠে প্রবেশ করতে দেওয়া হবে।

এই জন্য মেটাল ডিটেক্টর নিয়ে মাঠে থাকবে আ;ইনশৃঙ্খলা র;ক্ষাকা;রী বা;হি;নী। মাঠের নিরাপত্তায় পুলিশ, র‍্যাব, বিজিবি, এনএসআই, ডিজিএফইউ, ডিএসবিসহ বিভিন্ন গো;য়ে;ন্দা সং;স্থা;র সদস্যরা মোতায়েন থাকবে। মাঠের আইনশৃঙ্খলা পর্যবেক্ষণ করা হচ্ছে ওয়াচ টাওয়ার থেকে।

প্রতিটি কাতারেই থাকবেন সাদা পোশাকের পুলিশ সদস্যরা। শহরের বিভিন্ন স্থানে স্থাপিত সিসিটিভি ক্যামেরাগুলো সার্বক্ষণিক মনিটরিং করা হবে। শহরের প্রবেশের সকল পথে চেকপোষ্টের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানের আয়তন প্রায় ২২ একর। ২০১৭ সালে নির্মিত ৫২ গম্বুজের ঈদগাহ মিনার তৈরিতে খরচ হয়েছে তিন কোটি ৮০ লাখ টাকা। ঈদগাহ মাঠটি ঐতিহাসিক নিদর্শন ও মনোরম সৌন্দর্য ও নান্দনিক হিসেবে নির্মাণ করা হয়। ৫০ গম্বুজের দুই ধারে ৬০ ফুট করে দুটি মিনার, মাঝের দুটি মিনার ৫০ ফুট করে।

ঈদগাহ মাঠের মিনারের প্রথম গম্বুজ অর্থাৎ মেহেরাব (যেখানে ইমাম দাঁড়াবেন) তার উচ্চতা ৪৭ ফুট। এরসঙ্গে রয়েছে আরও ৪৯টি গম্বুজ। এছাড়া ৫১৬ ফুট লম্বায় ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। পুরো মিনার সিরামিকের তৈরি। প্রতিটি গম্বুজ ও মিনারে রয়েছে বৈদ্যুতিক লাইটিং। রাত হলে ঈদগাহ মিনার আলোকিত হয়ে উঠে। ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এই মাঠে ঈদের ছয়টি জামাত অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন...

বাবাকে নিয়ে বিখ্যাত ২৫ টি উক্তি

মাকে নিয়ে বিখ্যাত ৪০ টি বাণী

Newsupdates