সংযুক্ত আরব আমিরাত জুড়ে বেসরকারী খাতের সংস্থাগুলিকে অস্থিতিশীল আবহাওয়ার কারণে 12 ফেব্রুয়ারি সোমবার কর্মীদের ‘বাড়ি থেকে কাজ’ করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় কোম্পানিগুলোকে নমনীয় কাজের ধরণ প্রয়োগ করতে বলেছে কারণ আবহাওয়া বিভাগ বিপজ্জনক অবস্থার ইঙ্গিত দিয়ে সতর্কতা জারি করেছে।

মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, “পুনরায় শুরু করার প্রয়োজন হলে, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার প্রয়োজনীয়তাগুলি মেনে চলার জন্য বাইরের কাজগুলি নিশ্চিত করার জন্য সংস্থাগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে,” মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে। “কোম্পানিগুলিকে বাইরের কাজের অবস্থানে এবং থেকে আসা কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে।”

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা সোমবার, ১২ ফেব্রুয়ারী, সমস্ত ফেডারেল সরকারী কর্মচারীদের জন্য একটি দূরবর্তী কর্মদিবস ঘোষণা করেছে, কর্মক্ষেত্রে শারীরিক উপস্থিতি প্রয়োজন এমন অবস্থানগুলি বাদ দিয়ে।

দুবাইতে সরকারি কর্মচারীদের ১২ ফেব্রুয়ারী সোমবার দূরবর্তীভাবে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তে দুবাই আমিরাতের সমস্ত সরকারী সংস্থার কর্মচারীদের অন্তর্ভুক্ত করা হয়েছে, কর্মক্ষেত্রে উপস্থিতি প্রয়োজন এমন চাকরি ব্যতীত।

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের দুর্যোগপূর্ণ আবহাওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে কারণ সাতটি আমিরাতের মধ্যে ছয়টিতে রবিবার বজ্রপাত এবং বজ্রপাত সহ মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি (এনসিএম) আবুধাবি, দুবাই, শারজাহ, ফুজাইরাহ, আজমান এবং রাস আল খাইমাহতে বৃষ্টিপাত রেকর্ড করেছে।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে দেশটিতে বজ্রপাত, বজ্রপাত এবং শিলাবৃষ্টি সহ বিভিন্ন তীব্রতার বৃষ্টি এবং বাতাস দেখা যাচ্ছে। অস্থিতিশীল অবস্থার কারণে রাস্তার অনুভূমিক দৃশ্যমানতা কমে গেছে।

স্কুলগুলোকে প্রত্যন্ত অঞ্চলে যেতে বলা হয়েছে
বেসরকারী স্কুল, নার্সারি এবং বিশ্ববিদ্যালয়গুলিকে KHDA দ্বারা সোমবার, ফেব্রুয়ারি ১২-এ শিক্ষার্থীদের দূর শিক্ষার বিকল্পগুলি অফার করার পরামর্শ দেওয়া হয়েছে।

অস্থিতিশীল আবহাওয়ার মধ্যে, কর্তৃপক্ষ অভিভাবক, কর্মী এবং শিক্ষার্থীদের চাহিদার কথা মাথায় রেখে প্রতিষ্ঠানগুলিকে নমনীয় শেখার বিকল্পগুলি বিবেচনা করার পরামর্শ দিয়েছে।

অন্যদিকে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার পরিপ্রেক্ষিতে সরকারি স্কুলগুলোকে সোমবার শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক দূরশিক্ষণ পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।