সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হচ্ছে প্রবাসীদের বইমেলা

সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হচ্ছে প্রবাসীদের বইমেলা

বৈশাখী উৎসব পালনের প্রস্তুতি নিচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশিরা। পাশাপাশি প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে বইমেলার।

পবিত্র রমজানের মাঝামাঝি সময়ে বৈশাখ মাস শুরু হলেও বৈশাখকে বরণ করে নেওয়ার কোনো প্রস্তুতি ছিল না প্রবাসী বাঙালিদের। রমজান শেষে ঈদ উৎসব আয়োজনে ব্যস্ত ছিলেন তারা। তবে বৈশাখের আমেজ এখনো বিরাজ করছে তাদের মাঝে।

তাই প্রবাসীদের কথা চিন্তা করে আগামী ২৭, ২৮ ও ২৯ জুন তিন দিনব্যাপী বৈশাখী উৎসব ও ভিন্নধর্মী বইমেলার আয়োজন করতে যাচ্ছে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট ।

বাংলাদেশ কনস্যুলেট দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, ‘এবার আমাদের মূল আকর্ষণ বইমেলা। বাংলা ভাষার ঐতিহ্য ও সংস্কৃতি আমরা তুলে ধরব। এ ছাড়া পাবলিক ডিপ্লোমেসিকে আমরা সম্প্রসারিত করতে চাই।’

বাংলাদেশ বিজনেস ফোরাম প্রেসিডেন্ট মাহবুব আলম মানিক বলেন, ‘২৭, ২৮ ও ২৯ তারিখে মান্যবর কাউন্সেল জেনারেল। আজকের দিনে আমাদের ছেলেরা পাশ্চাত্য সংস্কৃতি অনুকরণ করছে। আজকের দিনে এই মেলা আমাদের হাজার বছরের ঐতিহ্যের খানিকটা তুলে ধরবে।’

কনস্যুলেট প্রাঙ্গণে এ আয়োজনে বাংলাদেশের নামকরা প্রকাশনা সংস্থাগুলোর যোগ দেওয়ার কথা রয়েছে। মেলায় তাদের ২৫টি স্টলে অসংখ্য প্রবাসী লেখকের বই স্থান পাবে বলে জানিয়েছে কনস্যুলেট কর্তৃপক্ষ।

এ মেলায় অংশগ্রহণ করতে প্রবাসীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। তবে সাম্প্রতিক সময়ে দেশটির প্রেসিডেন্ট প্রয়াত হওয়ায় ৪০ দিনব্যাপী পতাকা অর্ধনমিত রাখাসহ শোক পালনের নানা কর্মসূচি রাখা হয়েছে। এই কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে বৈশাখী উৎসব ও বইমেলা জুন মাসে আয়োজন করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কনস্যুলেট।

বিভিন্ন