ভারতের তেলেঙ্গানা রাজ্যের পাঁচজন পুরুষ, যারা ১৮ বছর ধরে দুবাইতে জেলে ছিল, কর্তৃপক্ষ তাদের মুক্তি দিয়েছে এবং ভারতে প্রত্যাবর্তন করেছে। তেলেঙ্গানা উপসাগরীয় এনআরআই সেলের আহ্বায়ক এসভি রেড্ডি বলেন, 20 ফেব্রুয়ারি হায়দ্রাবাদ বিমানবন্দরে অবতরণের পর পাঁচজন তাদের পরিবারের সাথে একটি আবেগপূর্ণ পুনর্মিলন করেছিলেন।

পাঁচজন পুরুষ – শিবরাত্রি মল্লেশ, শিবরাত্রি রবি, গোলেম নামপল্লী, দুন্দুগুলা লক্ষ্মণ এবং শিবরাত্রি হনমান্থু – মূলত তেলেঙ্গানার রাজন্না সিরসিলা জেলার বাসিন্দা। তারা দুবাইতে নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করত, সোনাপুর লেবার ক্যাম্পে থাকত।

এসভি রেড্ডি বলেছেন যে, 2005 সালে, তাদের এবং একজন নেপালি নিরাপত্তারক্ষীর মধ্যে ঝগড়া হয়েছিল। মারামারি মৌখিক থেকে শারীরিক নির্যাতন পর্যন্ত বেড়ে যায়। “ক্ষোভের মধ্যে, ঘটনার ফলে গার্ডের দুর্ভাগ্যজনক মৃত্যু হয়েছিল। তাদের কোনো ভুল উদ্দেশ্য ছিল না এবং (মৃত্যু) অবশ্যই দুর্ঘটনাবশত হয়েছে,” বলেন রেড্ডি।

ঘটনার পর দুবাই আদালতে একটি মামলা দায়ের করা হয়। “প্রাথমিকভাবে, তাদের ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। আপিলের পরে, শাস্তি বাড়িয়ে 25 বছর করা হয়েছিল,” রেড্ডি বলেছিলেন।

তাদের দ্রুত মুক্তির প্রক্রিয়া ব্যাখ্যা করে, রেড্ডি বলেছিলেন যে সামাজিক গোষ্ঠী, ভারতীয় কনস্যুলেট এবং তেলেঙ্গানা সরকারের জড়িত থাকার মাধ্যমে অভিযুক্তদের 18 বছর জেলে থাকার পর মুক্তি দেওয়া হয়েছিল।