বছর ঘুরে আবারও দরজায় কড়া নাড়ছে পবিত্র রমজান মাস। ফলে রমজান মাসকে ঘিরে প্রস্তুতি নিতে শুরু করেছে আরব ও মুসলিম বিশ্ব। তবে কবে থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে তার চুল ছেড়া বিশ্লেষণ করছে আরব আমিরাত।

ধারণা করা হচ্ছে মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে আগামী ১২ মার্চ (মঙ্গলবার) রমজান মাস শুরু হতে পারে। তবে কিছু দেশে ১১ মার্চ (সোমবার) থেকে রমজান মাস শুরু হতে পারে বলে বলা হচ্ছে।

জ্যোতির্বিজ্ঞান সংক্রান্ত সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের (আইএসি) বরাত দিয়ে সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গালফ নিউজ।

তবে ১১ মার্চ আরব কিংবা মুসলিম বিশ্বে রোজা শুরু হবে কিনা তা নির্ভর করছে চাঁদ দেখার ওপর। জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, ১০ মার্চ (রোববার) রমজান মাসের নতুন চাঁদ দেখা যাওয়ার সম্ভবনা কম।

গবেষকরা বলছেন, ওই দিন আরব ও ইসলামি বিশ্বের কোথাও খালি চোখে কিংবা টেলিস্কোপ ব্যবহার করেও রমজান মাসের নতুন চাঁদ দেখা যাবে না বলে জানিয়েছেন তারা। তবে টেলিস্কোপ ব্যবহার করে যুক্তরাষ্ট্রের কিছু অংশ থেকে বিশেষ করে পশ্চিমাঞ্চলে নতুন চাঁদ দেখা যেতে পারে।

এদিকে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ রমজান মাস শুরুর বিষয়ে প্রত্যেক বছর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে থাকে। জ্যোতির্বিজ্ঞানের গণনায় কেবল ইসলামি ক্যালেন্ডারের প্রত্যেক মাসের শুরুর সম্ভাব্য তারিখের পূর্বাভাস দেয়া হয়।