প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার জন মেজরের নেতৃত্বে একদল বৈশ্বিক নেতা এবং জনসাধারণের ব্যক্তিত্বের উপস্থিতিতে লন্ডনে অনুষ্ঠিত বার্ষিক গ্লোবাল সফট পাওয়ার সামিটের সময় এই ঘোষণা আসে; এলিজা জিন রিড, আইসল্যান্ডের ফার্স্ট লেডি; এবং ওলেনা জেলেনস্কা, ইউক্রেনের ফার্স্ট লেডি।

সফ্ট পাওয়ার র‍্যাঙ্কিংয়ে সংযুক্ত আরব আমিরাত বিশ্ব-নেতা
সংযুক্ত আরব আমিরাত বিশ্ব সূচকের মধ্যে তার অবস্থান এবং রেটিংয়ে একটি অসাধারণ ট্র্যাজেক্টোরি প্রদর্শন করেছে, যা জাতিসংঘের 193টি সদস্য রাষ্ট্রের মূল্যায়ন করার জন্য 170,000 জনেরও বেশি ব্যক্তিকে জরিপ করেছে।

ব্র্যান্ড ফাইন্যান্স নরম শক্তিকে সংজ্ঞায়িত করে “আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন অভিনেতাদের (রাষ্ট্র, কর্পোরেশন, সম্প্রদায়, জনসাধারণ ইত্যাদি) আকর্ষণ বা জোরপূর্বক প্ররোচনার মাধ্যমে প্রভাবিত করার জন্য একটি জাতির ক্ষমতা”।

সংযুক্ত আরব আমিরাত ক্রমাগতভাবে র‌্যাঙ্কে আরোহণ করেছে, বিশ্বব্যাপী উপলব্ধি গঠনে একটি মূল খেলোয়াড় হিসেবে তার খ্যাতি মজবুত করেছে।

UAE বিগত বছরগুলিতে ব্র্যান্ড ফিনান্স সফট পাওয়ার সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, যা বিশ্ব মঞ্চে তার প্রভাব এবং খ্যাতি বজায় রাখার ক্ষেত্রে ধারাবাহিকতা নির্দেশ করে।

“শক্তিশালী এবং স্থিতিশীল অর্থনীতি” সূচকে সংযুক্ত আরব আমিরাত প্রথম স্থানে রয়েছে।

এটি টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বৈচিত্র্যের একটি মডেল হিসাবে এর মর্যাদা নিশ্চিত করে, বিশেষ করে সাম্প্রতিক বছরগুলিতে এর নেতৃত্বের দ্বারা নেওয়া একাধিক কার্যকর কৌশল এবং বিচক্ষণ সিদ্ধান্তগুলির সফল বাস্তবায়নের পরে।

সংযুক্ত আরব আমিরাত পর্যটন, প্রযুক্তি, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং আর্থিক পরিষেবার মতো অন্যান্য খাতগুলির বৃদ্ধিকে উত্সাহিত করে প্রাথমিক আয়ের উত্স হিসাবে তেলের উপর নির্ভরশীলতা হ্রাস করতে সফল হয়েছে।

এই বৈচিত্র্য অর্থনীতিকে শক্তিশালী করে এবং তেলের দামের ওঠানামা থেকে রক্ষা করে, পাশাপাশি প্রবৃদ্ধি ও অগ্রগতির নতুন পথের পথ প্রশস্ত করে।

এছাড়াও, পূর্ববর্তী তথ্যগুলি 2023 সালে সংযুক্ত আরব আমিরাতের তেল-বহির্ভূত বৈদেশিক বাণিজ্যে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখিয়েছে, যা আন্তর্জাতিক বাণিজ্যে বিশ্বব্যাপী মন্দা থাকা সত্ত্বেও সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতির জন্য একটি মাইলফলক AED3.5tn ($953bn) এর অভূতপূর্ব স্তরে পৌঁছেছে।

সংযুক্ত আরব আমিরাত বিভিন্ন সেক্টর জুড়ে একটি বড় এবং ক্রমবর্ধমান সংখ্যক বড় আন্তর্জাতিক কোম্পানি এবং প্রতিশ্রুতিশীল সংস্থাগুলির আবাসস্থল।

সংযুক্ত আরব আমিরাত “আন্তর্জাতিকভাবে প্রশংসিত নেতাদের” সূচকে 10 তম স্থানে রয়েছে, যা আমিরাতের মূল্যবোধের বিস্তার, শান্তির সেতু নির্মাণ এবং বিশ্বব্যাপী সমস্ত দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক বাড়ানোর সমন্বয়ে গঠিত একটি ভারসাম্যপূর্ণ বৈদেশিক নীতির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বের দ্বারা অর্জিত বৈশ্বিক মর্যাদা প্রতিফলিত করে।

সংযুক্ত আরব আমিরাতের উন্নত র‌্যাঙ্কিং সক্রিয় এবং প্রভাবশালী ভূমিকা প্রদর্শন করে যে সংযুক্ত আরব আমিরাত আঞ্চলিক এবং বৈশ্বিকভাবে বিশ্বব্যাপী শান্তি ও উন্নয়নের অগ্রগতিতে সক্রিয় অংশীদার হিসেবে কাজ করে।

UAE “ভবিষ্যৎ বৃদ্ধির সম্ভাবনা” সূচকে তৃতীয় স্থান অর্জন করেছে। এটি উদ্ভাবন এবং প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে বিনিয়োগ এবং ভবিষ্যতের সুযোগের প্রতি দেশের কৌশলগত দৃষ্টিভঙ্গি তুলে ধরে।

এই দৃষ্টিভঙ্গি অর্থনৈতিক, বৈজ্ঞানিক এবং সামাজিক খাত জুড়ে বৃদ্ধির জন্য নতুন দিগন্ত অন্বেষণ করার জন্য সংযুক্ত আরব আমিরাতের সক্ষমতা বৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে।

উপরন্তু, এটি বিশ্বব্যাপী বিনিয়োগকারী এবং প্রতিভা আকর্ষণের জন্য একটি নেতৃস্থানীয় গন্তব্য হিসেবে দেশের অবস্থানকে শক্তিশালী করে।

সংযুক্ত আরব আমিরাত “আমি ঘনিষ্ঠভাবে অনুসরণ করি” সূচকে 10 তম স্থানে রয়েছে। তার মিডিয়া আউটলেট এবং প্রতিষ্ঠানগুলির মাধ্যমে, সংযুক্ত আরব আমিরাত সমস্ত সেক্টর জুড়ে তার কৃতিত্বের উপর জোর দেয় এবং জনসাধারণের সাথে স্থানীয়, আঞ্চলিক এবং বিশ্বব্যাপী মিডিয়া প্ল্যাটফর্মগুলির সাথে কার্যকর যোগাযোগের চ্যানেলগুলিকে উৎসাহিত করে।

এই শক্তিশালী মিডিয়া উপস্থিতি সংযুক্ত আরব আমিরাত এবং এর বিশিষ্ট উন্নয়নমূলক যাত্রার জন্য একটি ইতিবাচক আন্তর্জাতিক ভাবমূর্তি তৈরিতে অবদান রেখেছে।

সংযুক্ত আরব আমিরাত সফলভাবে মর্যাদাপূর্ণ এক্সপো 2020 এর পাশাপাশি বিভিন্ন সেক্টর জুড়ে অসংখ্য বিশেষ ইভেন্টের আয়োজন করেছে, যা একাধিক অর্থনৈতিক ও পর্যটন খাতে একটি প্রতিশ্রুতিশীল গন্তব্য হিসাবে তার অবস্থানকে বাড়িয়েছে।

সফ্ট পাওয়ার ইনডেক্সে “উদার” সূচকে সংযুক্ত আরব আমিরাত তৃতীয় স্থানে রয়েছে, যা এর প্রকৃত মূল্যবোধ এবং অন্যদের সাহায্য করার প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

সংযুক্ত আরব আমিরাত বেশ কয়েকটি মানবিক উদ্যোগ এবং সাহায্যের মাধ্যমে দেশ ও জনগণকে সমর্থন করার জন্য দৃঢ় প্রতিশ্রুতি প্রদর্শন করেছে।

ব্র্যান্ড ফাইন্যান্স রিপোর্ট 2024 অনুসারে, সংযুক্ত আরব আমিরাত “কূটনৈতিক চেনাশোনাগুলিতে প্রভাবশালী” সূচকে 8 তম স্থানে রয়েছে।

এই অবস্থান অর্জন বিশ্বব্যাপী শান্তি ও স্থিতিশীলতার জন্য ইতিবাচকভাবে অবদান রাখার জন্য তার সক্রিয় কূটনীতি এবং আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে প্রভাবশালী সম্পৃক্ততার মাধ্যমে বিশ্বব্যাপী সংযুক্ত আরব আমিরাতের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়।

সংযুক্ত আরব আমিরাত “ব্যবসা এবং বাণিজ্য চিত্র” সূচকে বিশ্বব্যাপী 10 তম স্থান অর্জন করেছে, একটি সহায়ক ব্যবসা এবং বিনিয়োগের পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে তার কৃতিত্বের উপর জোর দিয়েছে।

সাম্প্রতিক বছরগুলিতে বাস্তবায়িত একটি বিস্তৃত এবং উন্নত আইনগুলির সাথে, সংযুক্ত আরব আমিরাত কার্যকরভাবে আঞ্চলিক এবং বৈশ্বিক চ্যালেঞ্জগুলিকে মোকাবেলা করেছে যা আবির্ভূত হয়েছে, চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বের অন্যতম প্রধান দেশ হিসাবে নিজেকে অবস্থান করছে।

সংযুক্ত আরব আমিরাত প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে অগ্রগামীর জন্য দেশটির নিষ্ঠার প্রদর্শনে “প্রযুক্তি ও উদ্ভাবনে নেতা” সূচকে 8ম স্থানে রয়েছে।

সংযুক্ত আরব আমিরাত শিক্ষা, বৈজ্ঞানিক গবেষণা, আর্থিক প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং উন্নত মহাকাশ শিল্পের জন্য সহায়ক খাতে বিনিয়োগের মাধ্যমে উদ্ভাবন এবং প্রযুক্তির একটি বৈশ্বিক হাব হিসাবে তার মর্যাদা বজায় রাখতে এবং প্রচার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সংযুক্ত আরব আমিরাতের “নিরাপদ এবং সুরক্ষিত” সূচকে নবম স্থানে রয়েছে UAE, যা সংযুক্ত আরব আমিরাতের জীবনযাত্রার মান এবং বাসিন্দা এবং দর্শনার্থীদের উভয়ের জন্য নিরাপদ এবং অনুকরণীয় পরিবেশ প্রদানের ক্ষমতা দেখায়।

এই দিকটিতে অর্জিত সাফল্য হল একটি উচ্চ-মানের নিরাপত্তা এবং পুলিশিং ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য নিবেদিত প্রচেষ্টার ফলাফল, যা সামাজিক স্থিতিশীলতা বৃদ্ধিতে এবং সমস্ত সেক্টরে নিরাপত্তার বোধ জাগিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিভিন্ন টেকসইতা সূচকে UAE দ্বারা অর্জিত একটি অসাধারণ পারফরম্যান্স, “টেকসই শহর এবং পরিবহন” সূচকে বিশ্বব্যাপী নবম এবং “সবুজ শক্তি এবং প্রযুক্তিতে বিনিয়োগ” সূচকে বিশ্বব্যাপী 18তম স্থানে রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্ব 2024 সালের মধ্যে স্থায়িত্বের বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে। এটি স্থায়িত্বের জন্য দেশটির চলমান প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে, বিশেষ করে COP28-এর উল্লেখযোগ্য অর্জন এবং ফলাফলের আলোকে।

UAE-এর নেশন ব্র্যান্ডটি তিন বছরের মধ্যে তার মূল্য $700bn থেকে $1tn-এ উল্লেখযোগ্য বৃদ্ধি প্রত্যক্ষ করেছে, যা মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা অঞ্চলে সবচেয়ে মূল্যবান জাতীয় ব্র্যান্ড হিসাবে দেশের অবস্থানকে মজবুত করেছে।

ব্র্যান্ড ফাইন্যান্স সফট পাওয়ার ইনডেক্স বিশ্বব্যাপী দেশগুলোর সফট পাওয়ারের প্রভাবের একটি ব্যাপক মূল্যায়ন প্রদান করে। সূচকটি জাতিসংঘের 193টি সদস্য রাষ্ট্রের 170,000 জনেরও বেশি লোকের উপর জরিপ করেছে।

ব্র্যান্ড ফাইন্যান্স রিপোর্টে দেশগুলির ইতিবাচক খ্যাতি এবং তাদের ইতিবাচক প্রভাবের ক্ষমতা পরিমাপ করার জন্য, সেইসাথে বিনিয়োগ পরিবেশ, পণ্য এবং পরিষেবাগুলি সহ বিভিন্ন বিষয়ে বিশ্ব জনসাধারণের উপলব্ধি এবং মতামত বোঝার জন্য 55টি প্রধান এবং উপ-সূচক রয়েছে৷ , বসবাস, কাজ, অধ্যয়ন, এবং পরিদর্শন.