‌‌‘মৌসুমি ভিক্ষুক’দের বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ শহরের পুলিশ। রমজানে শহরটিতে মৌসুমি ভিক্ষুকদের দৌরাত্ম্য বেড়ে যায়। এমন পরিস্থিতি ঠেকাতে লোকজনকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়েছে। কোথাও ভিক্ষুকদের আনাগোনা দেখলে সে বিষয়ে পুলিশকে খবর দিতে বলা হয়েছে। খবর গালফ নিউজ।

মানুষের ধর্মীয় অনুভূতি এবং সরলতাকে কাজে লাগিয়ে টাকা উপার্জন করে বেশিরভাগ ভিক্ষুক। পুলিশ এ বিষয়ে সবাইকে সতর্ক করেছে। জনগণকে সচেতন করতে আরবি, ইংরেজি এবং উর্দু ভাষায় ভিক্ষুক-বিরোধী প্রচারণা শুরু করেছে শারজাহ পুলিশ।

কোনো স্থানে ভিক্ষুকদের আনাগোনার খবর পেলে সে বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

শারজাহ পুলিশ জানিয়েছে, মসজিদ, মার্কেট, ব্যাংক এবং আবাসিক এলাকায় যেসব মোসুমি ভিক্ষুক রমজান মাসের অজুহাত দেখিয়ে সুবিধা নেওয়ার চেষ্টা করবে বা লোকজনের কাছে টাকা চাইবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশ বলছে, ভিক্ষাবৃত্তি যে শুধু সাধারণ মানুষের জন্যই বিব্রতকর পরিস্থিতি তৈরি করে তা নয় বরং, এ ধরনের ঘটনায় দেশের ভাবমূর্তিও নষ্ট হয়।

ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে শারজাহ পুলিশ সচেতনামূলক ক্যাম্পেইন চালু করেছে যার স্লোগান হচ্ছে- ভিক্ষাবৃত্তি এক ধরনের অপরাধ। এ ধরনের অপরাধ সমাজে কি ধরনের প্রভাব ফেলে সে বিষয়ে লোকজনকে সচেতন করাই তাদের লক্ষ্য। সামাজিক মাধ্যমেও এ বিষয়ে সচেতনতামূলক বার্তা দেওয়া হবে।

শারজাহ পুলিশ জানিয়েছে, যারা আর্থিকভাবে অসচ্ছ্বল বা কঠিন পরিস্থিতিতে রয়েছেন তারা যে কোনো অনুমোদিত দাতব্য ও মানবিক সংস্থার সঙ্গে যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে তাদের সব ধরনের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।