দুবাইয়ে ১০ বছর বসবাসের জন্য ন্যূনতম ১ মিলিয়ন দিরহাম ডাউন পেমেন্টের প্রয়োজনীয়তা বাতিল করার কারণে সেখানে ২ মিলিয়ন দিরহাম মূল্যের সম্পত্তির চাহিদা ব্যাপকভাবে বেড়েছে। ইন্ডাস্ট্রি এক্সিকিউটিভরা বলছেন,

দুবাইতে অনেক প্রপার্টি ডেভেলপার ২ মিলিয়ন দিরহাম প্রপার্টির ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য অ্যাপার্টমেন্টের আকার বাড়াচ্ছেন। ১.৫-মিলিয়ন দিরহামের বেশি বিনিয়োগকারীরা ১০ বছরের বসবাসের যোগ্যতার মানদণ্ডে পৌঁছাতে তাদের বাজেট বাড়াচ্ছেন।

সম্পত্তি বিনিয়োগকারীদের জন্য গোল্ডেন ভিসা প্রবর্তনের পর থেকে রিয়েল এস্টেটের চাহিদা দ্রুতগতিতে বেড়েছে। বাড়ছে বিদেশি বিনিয়োগও। জানুয়ারি মাসে, দুবাই ক্রমবর্ধমান রিয়েল এস্টেট সেক্টরে একটি ঝাঁকুনি দিতে গোল্ডেন ভিসার জন্য ১ মিলিয়ন দিরহামের ন্যূনতম ডাউন পেমেন্টের প্রয়োজনীয়তা বাদ দিয়েছিল। এর ফলে স্থানীয় বাজারে আরও বৈচিত্র্যময় ক্রেতা প্রবেশ করেছে। এমন খবর দিয়েছে খালিজ টাইমস।

স্প্রিংফিল্ড প্রপার্টিজের সিইও ফারুক সৈয়দ বলেন, গোল্ডেন ভিসার জন্য যোগ্য ক্রেতাদের মধ্যে সম্পত্তির চাহিদা দ্রুত বেড়েছে। তিনি পত্রিকাটিকে বলেন, আমরা সিরিয়া, ইরান, পাকিস্তান এবং অন্যান্য দেশ থেকে অনেক ক্লায়েন্ট পাচ্ছি, যাদের শক্তিশালী পাসপোর্ট নেই। তারা ১০ বছর বসবাসের যোগ্য হওয়ার জন্য এক-বেডরুম থেকে দুই-বেডরুমে নিজেদের আবাসন স্থানান্তরিত করছে ।

একজন ক্লায়েন্ট যিনি ১.৯ মিলিয়ন দিরহামের সম্পত্তি কিনতে যাচ্ছিলেন, তিনি এখন মন পরিবর্তন করে গোল্ডেন ভিসার যোগ্যতার কারণে ২ মিলিয়ন দিরহামের সম্পত্তি বেছে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন ।

যে গ্রাহকরা ১.৫ মিলিয়ন দিরহাম বিনিয়োগ করতে চাইছেন তারা এখন তাদের বাজেট ২ মিলিয়নে বাড়িয়ে দিচ্ছেন।
সামানা ডেভেলপারসের সিইও ইমরান ফারুক বলেন, ২ মিলিয়ন দিরহাম সম্পত্তির প্রতি উচ্চ আগ্রহ রয়েছে এবং নতুন নিয়মের ফলে ক্রেতারা ২ মিলিয়ন বা তার বেশি মূল্যের বেডরুমের দিকে ঝুঁকেছেন ।

তিনি আরও বলেন, নতুন সিস্টেমের অধীনে একজন ক্রেতা সর্বনিম্ন ১০ শতাংশ ডাউন পেমেন্ট প্রদান করে বা Oqood-এর সঙ্গে নিবন্ধন করে (প্রাথমিক বিক্রয় চুক্তি- একটি ডিজিটাল শংসাপত্র যা দুবাই ল্যান্ড ডিপার্টমেন্ট দ্বারা প্রদত্ত হয় ) তাকে গোল্ডেন ভিসার জন্য যোগ্য করে তোলে।

নতুন নিয়মটি পর্যটকদের দীর্ঘমেয়াদি গোল্ডেন ভিসাধারী বাসিন্দাতে রূপান্তরিত করবে বলে আশা করা হচ্ছে। পর্যটকরা বিশেষ করে নতুন একজন, সঠিক এজেন্ট পাওয়া, বিভিন্ন সম্পত্তি পরিদর্শন এবং পরে তার জন্য উপযুক্ত সম্পত্তির বিষয়ে সিদ্ধান্ত নেয়ার বিষয়ে বিভ্রান্ত বোধ করেন। অফ-প্ল্যান বিকল্পগুলি তার জীবনকে সহজ করে বিনিয়োগকে নিরাপদ করে তুলবে বলে মনে করেন ফারুখ।

বেটারহোমসের প্রধান সিজো জোস বলেন, সংযুক্ত আরব আমিরাত সম্প্রতি দেশে বসবাস ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে গোল্ডেন ভিসার জন্য যোগ্যতার জন্য বাধ্যতামূলক ১ মিলিয়ন দিরহাম ন্যূনতম ডাউন পেমেন্ট বাতিল করেছে। জোস আরও বলেন, গোল্ডেন ভিসার জন্য ন্যূনতম ডাউন পেমেন্টের প্রয়োজনীয়তা অপসারণের ফলে ২ মিলিয়ন দিরহাম মূল্যের সম্পত্তির চাহিদা বৃদ্ধি পেতে পারে।

বিশেষ করে কম ডাউন পেমেন্টের মাধ্যমে, সম্পত্তিগুলি ক্রেতা এবং বিনিয়োগকারীদের বিস্তৃত পরিসরের কাছে আরও অ্যাক্সেসযোগ্য হয়ে ওঠে। এই বর্ধিত অ্যাক্সেসযোগ্যতা এই মূল্য সীমার মধ্যে চাহিদাকে উৎসাহিত করবে বলে আশা করেন তিনি।

তবে, চাহিদার উপর সামগ্রিক প্রভাব অর্থনৈতিক অবস্থা, বিনিয়োগকারীদের আস্থা এবং দুবাই রিয়েল এস্টেট বাজারের নির্দিষ্ট গতিশীলতা সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করবে বলে মনে করেন জোস।

বিংহাট্টি হোল্ডিং-এর সিইও মুহাম্মদ বিংহাট্টি বলেন, গোল্ডেন ভিসা মারফত প্রচুর ক্রেতা আসে এবং দুবাই রিয়েল এস্টেট মার্কেট লাভজনক হয়। তিনি বলেন, প্রায় প্রত্যেক ক্রেতার কাছে আমি শুনেছি যে তারা গোল্ডেন ভিসায় আগ্রহী। এটি বাজারে ধাক্কা দিতে সাহায্য করেছে। অনেক মানুষ তার পরিবার নিয়ে বসতি স্থাপন করতে দুবাই আসছে এবং তারা এই ১০বছরের রেসিডেন্সি ভিসা চায়।