ভিসানীতি হালনাগাদ করেছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। হালনাগাদকৃত নীতি অনুযায়ী ৮৭টি দেশের নাগরিকরা কোনো ধরনের ভিসা ছাড়া পাসপোর্ট নিয়েই দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন।

অর্থাৎ অনঅ্যারাইভাল ভিসা পাবেন তারা। এমন সুযোগ নতুন নয়, ২০২২ সালে ৭৩টি দেশের জন্য এই সুবিধা চালু ছিল। তবে এবার এই তালিকা আরও দীর্ঘ করলো দেশটি।

মূলত পর্যটন শিল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে দেশটি এই উদ্যোগ গ্রহণ করেছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। অন অ্যারাইভাইল ভিসার উপযোগী দেশগুলো হলো, আলবেনিয়া, অ্যান্ডোরা, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বাহরাইন, বার্বাডোজ,

ব্রাজিল, বেলারুশ, বেলজিয়াম, ব্রুনেই, বুলগেরিয়া, কানাডা, চিলি, চীন, কলম্বিয়া, কোস্টারিকা, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এল সালভাদর, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, হন্ডুরাস, হাঙ্গেরি, হংকং, আইসল্যান্ড, ইসরায়েল।

এই তালিকায় আরও আছে, ইতালি, জাপান, কাজাখস্তান, কিরিবাতি, কুয়েত, লাটভিয়া, লিচটেনস্টেইন, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মালদ্বীপ, মাল্টা, মরিশাস, মেক্সিকো, মোনাকো, মন্টেনেগ্রো, নাউরু, নিউজিল্যান্ড, নরওয়ে, ওমান, প্যারাগুয়ে, পেরু, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, আয়ারল্যান্ড প্রজাতন্ত্র, রোমানিয়া, রাশিয়া, সেন্ট ভিনসেন্ট গ্রেনাডাইনস, সান মারিনো, সৌদি আরব, সেশেলস, সার্বিয়া, সিঙ্গাপুর, স্লোভাকিয়া,

স্লোভেনিয়া, সোলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, বাহামাস, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউক্রেন, উরুগুয়ে, ভ্যাটিকান, হেলেনিক, বসনিয়া ও হার্জেগোভিনা, আর্মেনিয়া, ফিজি, কসোভো।

তবে আরব আমিরাতে বাংলাদেশ, পাকিস্তান ও ভারতের বিপুল পরিমাণ শ্রমিক অবস্থান করলেও, এই তিন দেশের নাগরিকরা এ সুবিধা পাবেন না।

জানা গেছে, সংযুক্ত আরব আমিরাত ভ্রমণে আগ্রহী বিদেশি নাগরিকেরা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে (https://www.visitdubai.com/en/plan-your-trip/visa-information) সুবিধাপ্রাপ্ত দেশের তালিকা এবং প্রয়োজনীয় ভিসা প্রক্রিয়া দেখতে পাবেন।