২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে দুবাইয়ের জনসংখ্যা বাড়তে থাকে কারণ আরও বেশি সংখ্যক বিদেশী কর্মী এবং বিনিয়োগকারী আমিরাতে আসেন।

আমিরাতের জনসংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ২০২৪ সালের প্রথম প্রান্তিকে দ্রুত বৃদ্ধি পেয়েছে।

দুবাই পরিসংখ্যান কেন্দ্রের তথ্য দেখায় যে এই অঞ্চলের বাণিজ্য, অর্থ এবং পর্যটন কেন্দ্রের জনসংখ্যা জানুয়ারী-মার্চ ২০২৪ সময়কালে 25,776 বৃদ্ধি পেয়ে ৩,৬৮,৭৮৫ এ দাঁড়িয়েছে। গত বছরের একই সময়ের মধ্যে জনসংখ্যা ২৫৪৮৯ বৃদ্ধি পেয়েছে, যা প্রতিফলিত করে যে বিদেশী পেশাদারদের প্রবাহ দ্রুত গতিতে অব্যাহত রয়েছে।

সর্বশেষ রেসিডেন্সি স্কিমগুলি – গোল্ডেন এবং সিলভার ভিসা – বিদেশিদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছে যারা সংযুক্ত আরব আমিরাতকে তাদের বাড়ি করতে চাইছে, সারা বিশ্ব থেকে হাজার হাজার উচ্চ-নিট-মূল্যবান ব্যক্তিকে আকর্ষণ করছে।

জনসংখ্যার এই বৃদ্ধির ফলে ভাড়া এবং ভোগ্যপণ্যের জন্য সম্পত্তির চাহিদা বেড়েছে। 2024-এর জন্য, UAE সেন্ট্রাল মূল্যস্ফীতি ২.৫ শতাংশে ত্বরান্বিত হবে বলে অনুমান করেছে, তবে এখনও বিশ্বের গড় থেকে অনেক কম।

যাইহোক, বিগত তিন বছরে ব্যাপক প্রবাহের কারণে বিদেশী শ্রমিকদের অভিবাসন ধীর হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দুবাই পরিসংখ্যান কেন্দ্রের তথ্য অনুসারে, এমিরেটের জনসংখ্যা ২০২১ সালের জানুয়ারি থেকে ২৬৯৩০০ বৃদ্ধি পেয়েছে, প্রতি মাসে গড়ে ৬৯০০ নতুন বাসিন্দা বৃদ্ধি পেয়েছে।

“অভ্যন্তরীণ চাহিদা থেকে মুদ্রাস্ফীতির চাপ কমিয়ে আনা হবে বলে আশা করা হচ্ছে অভিবাসন প্রবাহের হ্রাস, অ-তেল উৎপাদনে মন্থরতা এবং আগের বছরের থেকে কিছু জড়তা,” সংযুক্ত আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক তার চতুর্থ ত্রৈমাসিক ২০২৩ সালের প্রতিবেদনে বলেছে। .

দুবাই এবং সংযুক্ত আরব আমিরাতের জনসংখ্যা আগামী বছরগুলিতে বাড়তে থাকবে কারণ শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি এখানে ঘাঁটি স্থাপনের জন্য আরও বিদেশী কোম্পানিকে আকৃষ্ট করবে। এটি আরও কাজের সুযোগ তৈরি করবে, যার ফলে জনসংখ্যা বৃদ্ধি পাবে।