শিল্প নির্বাহীরা সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের আগামী ছয় থেকে 12 মাসের মধ্যে প্রাক মালিকানাধীন যানবাহন কেনার পরিকল্পনা করার পরামর্শ দিয়েছেন। তারা অনুমোদিত প্রাক মালিকানাধীন যানবাহন সংস্থাগুলি থেকে কেনার পরামর্শ দেয় বা কেনার আগে যানবাহনগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করে।

গত সপ্তাহে এই অঞ্চলে ঝড়গুলি ৭৫ বছর আগে রেকর্ড শুরু হওয়ার পর থেকে সবচেয়ে বেশি বৃষ্টিপাত এনেছে, যার ফলে মারাত্মক রাস্তা বন্যা হয়েছে এবং হাজার হাজার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই গাড়িগুলি স্থানীয় বাজারে বিক্রির জন্য রাখা হতে পারে।

Cars24-এর উপসাগরীয় অঞ্চলের সিইও অভিনব গুপ্তা অনুমান করেছেন যে হাজার হাজার গাড়ি প্রভাবিত হয়েছে, যদিও প্রভাবের মাত্রা ভিন্ন হবে।

“শারজাহ এবং আজমান দুবাইয়ের কিছু অংশের চেয়ে বেশি প্রভাবিত। ইদানীং, আমাদের অনেক ক্রেতা ফিরে এসেছেন, হয় তাদের গাড়ি সার্ভিসিং করতে চান বা নতুন গাড়ি খুঁজছেন। আমরা অনেক অংশীদারের সাথেও কথা বলেছি যারা একই পরিসংখ্যান নির্দেশ করে, “কারস২৫-এর উপসাগরীয় অঞ্চলের সিইও অভিনব গুপ্তা বলেছেন।

গুপ্তা অনুমান করেছেন যে ২০-২৫ শতাংশ নিমজ্জিত গাড়ির গুরুতর সমস্যা বা ক্ষতি হতে পারে (পরিস্থিতির উপর নির্ভর করে)।

“মেরামতযোগ্য গাড়িগুলি মালিকরা ধরে রাখবেন। তারা পরে আসবে। এই গাড়িগুলির বেশিরভাগই আগামী ছয় থেকে ১২ মাসের মধ্যে বাজারে ফিরতে হবে।”

প্রাক-মালিকানাধীন যানবাহনের জন্য ই-কমার্স প্ল্যাটফর্মের অনুমানের উপর ভিত্তি করে, গত বছর প্রায় ০.৫ মিলিয়ন প্রাক-মালিকানাধীন গাড়ি বিক্রি হয়েছিল, যা বছরে ৭ থেকে ১০ শতাংশ বেড়েছে।

নিমজ্জিত যানবাহন কোথায় যাবে
গুপ্তের মতে, ক্ষতিগ্রস্ত যানবাহনের তিনটি বিভাগ রয়েছে – প্রথমত, যেগুলি সম্পূর্ণরূপে নিমজ্জিত এবং মেরামতের বাইরে কারণ ক্ষতির মূল্য মূল্যকে ছাড়িয়ে গেছে; দ্বিতীয়ত, গাড়ি যা মেরামতযোগ্য কিন্তু ব্যয়বহুল; এবং তৃতীয়, ছোটখাটো ক্ষতি হয়েছে যে যানবাহন.

“প্রথম দুটি বিভাগ কঠিন হবে কারণ হয় বীমা কোম্পানিগুলি সেগুলি বন্ধ করে দেবে বা শেষ ব্যবহারকারীরা বীমা পাবে না, তাই তারা সেগুলি মেরামত করতে বা বিক্রি করতে পারে৷ অবশেষে, এই সমস্ত গাড়িগুলি হয় নিলামে, ক্লাসিফাইড ওয়েবসাইটগুলিতে বা শিল্প এলাকার স্থানীয় ডিলারদের মধ্যে শেষ হবে যারা প্রাথমিক মেরামত এবং কসমেটিক ফিক্স করার জন্য তাদের সস্তা ওয়ার্কশপে নিয়ে যাবে, “গুপ্তা খালিজ টাইমসকে একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

তিনি সতর্ক করে দিয়েছিলেন যে এই গাড়িগুলি তাদের জন্য ঝুঁকিপূর্ণ হবে যারা খোলা বাজারে প্রাক-মালিকানাধীন যানবাহন কেনার পরিকল্পনা করছেন কারণ এই গাড়িগুলি সম্ভবত আগামী 6-12 মাসের মধ্যে বিক্রির জন্য থাকবে।

“এই গাড়িগুলির নির্ভরযোগ্যতা প্রশ্নবিদ্ধ হবে কারণ যদি এই গাড়িগুলি মেরামতযোগ্য হয়, তবে বীমা সংস্থাগুলি সেগুলি বন্ধ করবে না। ইঞ্জিনে পানি ঢুকে গেছে, ট্রান্সমিশন এবং ইলেকট্রিক্যাল প্রভাবিত হয়েছে এবং এয়ারব্যাগ পরে কাজ নাও করতে পারে; এই গাড়িগুলির নির্ভরযোগ্যতা অবশ্যই সন্দেহজনক। এই গাড়িগুলো যে গ্যারেজে মেরামতের জন্য নিয়ে যাওয়া হয় সেগুলোও বিশ্বাসযোগ্য নয়। অতএব, ব্যক্তিগত ব্যবহারের জন্য এই গাড়িগুলি কেনার কোনও মানে হয় না, “তিনি বলেছিলেন।

এই পরিস্থিতিতে, তিনি পরামর্শ দেন যে অসংগঠিত খোলা বাজার, শ্রেণীবদ্ধ ওয়েবসাইট বা ছোট ব্যবসায়ীদের কাছ থেকে কেনা একটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ বাজি।

Cars24 সিইও যোগ করেছেন যে বন্যায় ক্ষতিগ্রস্ত এই যানবাহনের একটি নির্দিষ্ট অংশ আফ্রিকান এবং মধ্যপ্রাচ্যের দেশগুলিতেও রপ্তানি করা হবে। “অধিকাংশ খোলা বাজারে শেষ হবে এবং তাদের কিছু দেশের বাইরেও বিক্রি করা হবে,” গুপ্তা বলেন, বাজারে সংগঠিত প্রাক মালিকানাধীন গাড়ির খেলোয়াড়রা উপকৃত হবে।

গাড়ির দাম বাড়বে নাকি কমবে?
গুপ্তা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে বিশ্বস্ত এবং সংগঠিত খেলোয়াড়রা একটি প্রিমিয়াম পরিচালনা করতে সক্ষম হবে কারণ সরবরাহ-চাহিদার ব্যবধান থাকতে পারে।

“অবশ্যই, ভাল মানের ব্যবহৃত গাড়ির দাম কিছুটা বৃদ্ধি পাওয়া উচিত। বন্যার কারণে কিছু কৃত্রিমভাবে তৈরি করা চাহিদা রয়েছে এবং কিছু ব্যবহৃত গাড়ির দাম আগামী ৬-১২ মাসে বাড়তে পারে,” তিনি বলেছিলেন।

তিনি যোগ করেছেন যে সংযুক্ত আরব আমিরাতের মোটরচালকরা যারা তাদের যানবাহন হারিয়েছে তারা একটি নতুন গাড়ির সন্ধান করবে, গাড়ির অতিরিক্ত চাহিদা চালাবে। এবং বন্যায় ক্ষতিগ্রস্থ হয়নি এমন গাড়িগুলি ঈদুল ফিতরের আগের সময়ের তুলনায় কম হবে, তাই সরবরাহ কম হবে, যার ফলে সরবরাহ এবং চাহিদার মধ্যে ব্যবধান তৈরি হবে,” তিনি উপসংহারে এসেছিলেন।