আরব আমিরাতের এক্সপ্যাট ইনসাইডার ২০২৩ সমীক্ষায় ৫৩টি গন্তব্যের মধ্যে ১১ নম্বরে রয়েছে।

সমীক্ষাটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতের শক্তিগুলিকে তুলে ধরে, এটিকে তিনটি সূচকে শীর্ষ পাঁচে নিয়ে যায়।

আরব আমিরাতের প্রবাসী অপরিহার্য সূচকে উজ্জ্বল হয়েছে, বাহরাইনের ঠিক পিছনে দ্বিতীয় স্থান দাবি করেছে।

প্রবাসীরা স্থানীয় ভাষায় কথা না বলেও বসবাসের স্বাচ্ছন্দ্যের জন্য দেশটির প্রশংসা করেছেন এবং প্রশাসনিক বিষয় নিয়ে উচ্চ সন্তুষ্টি প্রকাশ করেছেন।

উল্লেখযোগ্যভাবে, ৮০ শতাংশ উত্তরদাতারা ভিসা প্রাপ্তি সহজলভ্য বলে মনে করেছেন, বৈশ্বিক গড় ৫৭ শতাংশের তুলনায়।

আবুধাবিতে কর্ম-জীবনের ভারসাম্য, সুখ, জীবনের মান বৃদ্ধি অব্যাহত রয়েছে

জীবনযাত্রার মান সূচকে, সংযুক্ত আরব আমিরাত চতুর্থ স্থানে রয়েছে। প্রবাসীরা বিশেষ করে রন্ধনসম্পর্কীয় বৈচিত্র্য এবং নাইটলাইফ সহ প্রাণবন্ত অবসর বিকল্প পছন্দ করে, যা যথাক্রমে ৮৪ শতাংশ এবং ৭৬ শতাংশে অনুকূলভাবে স্কোর করেছে।

উপরন্তু, দেশটি গাড়ির পরিকাঠামোর তালিকার শীর্ষে রয়েছে, প্রবাসীদের মধ্যে একটি বিস্ময়কর ৯৩ শতাংশ সন্তুষ্টির হার।

সংযুক্ত আরব আমিরাতও ওয়ার্কিং অ্যাব্রোড সূচকে ভাল পারফরম্যান্স করেছে, সামগ্রিকভাবে চতুর্থ স্থান অর্জন করেছে। এটি কেরিয়ার প্রসপেক্ট সাবক্যাটাগরিতে উৎকর্ষ সাধন করেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ঠিক পিছনে দ্বিতীয় স্থানে রয়েছে।

প্রবাসীরা তাদের ব্যক্তিগত কর্মজীবনের সুযোগ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং উল্লেখ করেছেন যে সংযুক্ত আরব আমিরাতে চলে যাওয়া তাদের সম্ভাবনার উন্নতি করেছে।

যাইহোক, সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা তাদের কর্মজীবনের ভারসাম্য নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে, মাত্র ৫৭ শতাংশ এটিকে ইতিবাচকভাবে রেটিং দিয়েছে, যা বিশ্বব্যাপী গড়ে ৬৩ শতাংশের কম।

একইভাবে, মাত্র ৫৫ শতাংশ উত্তরদাতারা শিল্প, যোগ্যতা এবং ভূমিকার উপর ভিত্তি করে তাদের কাজের জন্য মোটামুটি ক্ষতিপূরণ অনুভব করেছেন।

অর্ধেক প্রবাসীর বার্ষিক আয় $২৫,০০০-এর কম, বৈশ্বিক গড় ৩৩ শতাংশের তুলনায়, যা ব্যক্তিগত আর্থিক সূচকে UAE-এর ৪১তম স্থান অর্জনে অবদান রাখে।

এই উদ্বেগ সত্ত্বেও, আরব আমিরাতের নিরাপত্তা ও নিরাপত্তা এবং স্বাস্থ্যসেবা উপশ্রেণীতে অনুকূলভাবে স্থান পেয়েছে, যথাক্রমে ৯ম এবং ১০ম স্থান দাবি করেছে।

প্রবাসীরা দেশের রাজনৈতিক স্থিতিশীলতা, ব্যক্তিগত নিরাপত্তা এবং চিকিৎসা সেবার প্রাপ্যতা ও গুণমানের প্রশংসা করেছেন।

সামগ্রিকভাবে, ৬৮ শতাংশ প্রবাসী সংযুক্ত আরব আমিরাতে তাদের জীবন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন, যা বৈশ্বিক গড় ৭২ শতাংশের সামান্য কম।

জরিপটি অবকাঠামোতে সংযুক্ত আরব আমিরাতের শক্তি, বিদেশে কাজ এবং জীবনযাত্রার মানের বিষয়েও আলোকপাত করেছে, পাশাপাশি কর্ম-জীবনের ভারসাম্য এবং ব্যক্তিগত অর্থায়নের উন্নতির ক্ষেত্রগুলিকেও নির্দেশ করে।