দুবাইয়ের ক্রাউন প্রিন্স, শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, বিশ্বব্যাপী গেমিং শিল্পে দুবাইকে একটি প্রধান খেলোয়াড় হিসাবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ‘দুবাই প্রোগ্রাম ফর গেমিং 2033’ চালু করার জন্য তার অনুমোদন দিয়েছেন।

এই উদ্যোগের লক্ষ্য গেমিং সেক্টরে ৩০,০০০ নতুন কর্মসংস্থান তৈরি করা এবং দুবাইয়ের ডিজিটাল অর্থনীতিকে চাঙ্গা করা, ২০২৩ সালের মধ্যে এর জিডিপি প্রায় $1 বিলিয়ন বৃদ্ধি করা।

‘দুবাই প্রোগ্রাম ফর গেমিং ২০২৩’ চালু করার মাধ্যমে, আমাদের উদ্দেশ্য হল ডেভেলপারদের জন্য একটি ইনকিউবেটিং পরিবেশ প্রতিষ্ঠা করা এবং সারা বিশ্বের নেতৃস্থানীয় প্রযুক্তি সংস্থাগুলিকে আকর্ষণ করা, বিশেষ করে যারা ডিজিটাল বিষয়বস্তু এবং অভিজ্ঞতায় বিশেষজ্ঞ, “শেখ হামদান একটি বৈঠকে বলেছিলেন। ভবিষ্যত প্রযুক্তি এবং ডিজিটাল অর্থনীতির জন্য উচ্চতর কমিটি।

গেমিং ২০৩৩ এর জন্য দুবাই প্রোগ্রাম কি?
‘দুবাই প্রোগ্রাম ফর গেমিং ২০৩৩’ দুবাই ফিউচার ফাউন্ডেশন দ্বারা তত্ত্বাবধান করা হবে এবং তিনটি প্রধান ক্ষেত্রে ফোকাস করবে: প্রতিভা, বিষয়বস্তু এবং প্রযুক্তি।

উদ্যোগটি ডিজিটাল কন্টেন্ট নির্মাতাদের জন্য দুবাইতে একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম তৈরি করবে, আন্তর্জাতিক কোম্পানি, বিশ্ববিদ্যালয় এবং একাডেমিক প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বে প্রশিক্ষণ এবং চাকরির সুযোগ প্রদান করবে।

দুবাইয়ের মেটাভার্স কৌশল: নতুন উদ্যোগ
অতিরিক্তভাবে, ‘দুবাই মেটাভার্স স্ট্র্যাটেজি’-এর অধীনে তিনটি নতুন উদ্যোগ চালু করা হয়েছে।

এর মধ্যে রয়েছে ‘মেটাভার্স অ্যালায়েন্স,’ ‘মেটাভার্স গাইডলাইনস,’ এবং ‘মেটাভার্স পাইওনিয়ারস’, যার লক্ষ্য মেটাভার্স সম্প্রদায়ের জন্য একটি বিশ্বব্যাপী কেন্দ্র হিসেবে দুবাইয়ের অবস্থানকে সুসংহত করা।

‘মেটাভার্স অ্যালায়েন্স’ হল একটি বৈশ্বিক নেটওয়ার্ক যা ভার্চুয়াল বিশ্ব এবং মিথস্ক্রিয়ায় সহযোগিতা এবং অংশীদারিত্বকে উন্নীত করার জন্য ডিজাইন করা হয়েছে।

এর লক্ষ্য প্রযুক্তি কোম্পানি, স্টার্টআপ এবং প্রতিভাবান ব্যক্তিদের মধ্যে উপযুক্ত অংশীদারদের চিহ্নিত করা।

‘মেটাভার্স নির্দেশিকা’ সরকারি কাজে মেটাভার্সের সর্বোত্তম ব্যবহারকে সংজ্ঞায়িত করতে চায়, দুবাই সরকারী সংস্থাগুলির জন্য একটি ব্যাপক কাঠামো প্রদান করে।

‘মেটাভার্স পাইওনিয়ারস’ হল একটি বিস্তৃত প্রোগ্রাম যার লক্ষ্য দুবাইয়ের সরকারি কর্মচারীদের তাদের পেশাদার ক্ষমতায় মেটাভার্স প্রযুক্তির সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য দক্ষতা এবং সরঞ্জাম দিয়ে সজ্জিত করা।

দুবাইয়ের বিভিন্ন উদ্যোগ: সভা থেকে হাইলাইটস
বৈঠকে ‘দুবাইতে অ্যাপস তৈরি করুন’ প্রোগ্রাম সহ অন্যান্য বিভিন্ন উদ্যোগকেও কভার করা হয়েছে, যা মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টে 500 ইমিরাতি প্রতিভাকে প্রশিক্ষণ দিয়েছে এবং তার UAE স্টোরে 100,000 ছোট এবং মাঝারি আকারের কোম্পানির পণ্যগুলি দেখানোর জন্য অ্যামাজনের উদ্যোগের সাফল্য। 2026 সালের মধ্যে, 2023 সালের মার্চ মাসে প্ল্যাটফর্মে 14,000 নতুন কোম্পানি নিবন্ধন করেছে।

উপরন্তু, ‘Metaverse Accelerator Programme,’ দুবাই ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল সেন্টার দ্বারা ‘দুবাই মেটাভার্স স্ট্র্যাটেজি’-এর সাথে সঙ্গতি রেখে চালু করা হয়েছে, চারটি প্রধান সেক্টরের মধ্যে 10টি আঞ্চলিক এবং আন্তর্জাতিক স্টার্টআপকে স্নাতক করেছে: গেমিং, ভার্চুয়াল রিয়েলিটি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ওয়েব 3।