সংযুক্ত আরব আমিরাত আন্তর্জাতিক ডিজিটাল বাণিজ্য প্রবণতাগুলির সাথে সামঞ্জস্য রেখে দেশের গ্রাহকদের জন্য ব্যবসাগুলিকে প্রবাহিত করতে এবং পরিষেবাগুলি সহজতর করার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা উন্মোচন করেছে।

এটি একটি নতুন আইনও ঘোষণা করেছে, আইন প্রণয়নের ক্ষেত্রে একটি নমনীয় পদ্ধতি অবলম্বন করে, ই-কমার্সের লাইসেন্সিং এবং নিয়ন্ত্রণের জন্য দায়ী সত্তা এবং কর্তৃপক্ষের মূল ভূমিকা, সেইসাথে সংশ্লিষ্ট লজিস্টিক পরিষেবা এবং ডিজিটাল পেমেন্ট গেটওয়েগুলির উপর জোর দেওয়ার জন্য।

নতুন আইন ডিজিটাল ব্যবসায়ী বা অন্যান্য পরিষেবা প্রদানকারীদের উপর কোন অতিরিক্ত প্রয়োজনীয়তা আরোপ করে না।

এটি আধুনিক প্রযুক্তির মাধ্যমে বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার এবং পণ্য বা পরিষেবা ক্রয়ের মাধ্যমে ভোক্তাদের স্বার্থ রক্ষা করে।

সর্বশেষ উদ্যোগটি আধুনিক প্রযুক্তির মাধ্যমে পরিচালিত বাণিজ্যকে বৈধভাবে অনুমোদন করে, এটিকে ঐতিহ্যগত পদ্ধতি এবং প্রচলিত পদ্ধতির মাধ্যমে পরিচালিত বাণিজ্যের অনুরূপ করে এবং সালিসি সহ বিরোধ নিষ্পত্তির জন্য ঐচ্ছিক এখতিয়ার প্রদান করে।

এটি আধুনিক প্রযুক্তিগত মাধ্যমে বাণিজ্য থেকে উদ্ভূত বাধ্যবাধকতা সম্পর্কিত ঐচ্ছিক বীমা কভারেজ নীতিও প্রবর্তন করে।

নতুন ই-কমার্স প্রবিধানের মূল হাইলাইট
2023 সালের ফেডারেল ডিক্রি-আইন নং 14 প্রবর্তনের জন্য বুধবার একটি মিডিয়া ব্রিফিংয়ে অর্থনীতি মন্ত্রক কর্তৃক ঘোষিত নতুনটির অন্যান্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

ডিজিটাল পেমেন্ট গেটওয়েতে কেন্দ্রীয় ব্যাংকের প্রয়োজনীয়তা থেকে শুরু করে, ফেডারেল ট্যাক্স অথরিটি এবং TDRA-এর প্রয়োজনীয়তাগুলি অনুসরণ করে, সেই সত্তাগুলির জন্য নমনীয় আইন দ্বারা সক্ষম, সমগ্র ই-কমার্স মূল্য শৃঙ্খলে জড়িত ফেডারেল এবং স্থানীয় সংস্থাগুলির ভূমিকা একত্রিত করা , সাইবার নিরাপত্তা সংক্রান্ত ফেডারেল এবং স্থানীয় সত্তার নিরাপত্তা প্রয়োজনীয়তা ছাড়াও।
ব্যবসায়িক ক্রিয়াকলাপের ডিজিটাল রূপান্তর এবং অর্থনৈতিক উন্নয়ন বিভাগগুলির ই-কমার্স লাইসেন্সিং প্রয়োজনীয়তাগুলির সাথে সংশ্লিষ্ট স্থানীয় সংস্থাগুলির প্রয়োজনীয়তা এবং প্রয়োজনীয় অনুমোদনের বিষয়ে সংশ্লিষ্ট ফেডারেল এবং স্থানীয় সংস্থাগুলির ভাগ করা ভূমিকাগুলি নিয়ন্ত্রণ করা৷
তত্ত্বাবধায়ক, নিয়ন্ত্রক, এবং বিচারিক নিয়ন্ত্রণ ক্রিয়াকলাপগুলির একীকরণের জন্য একটি ঐচ্ছিক কর্তৃপক্ষ তৈরি করা।
বণিকদের (B2B) মধ্যে সম্পর্ক এবং ডিজিটাল বণিক এবং ভোক্তার (B2C) মধ্যে সম্পর্ক সংগঠিত করা।
আর্থিক মুক্ত অঞ্চল ছাড়াও, আর্থিক কর্মকাণ্ডের সাথে সম্পর্কিত নয় এমন কার্যকলাপের ক্ষেত্রে এটি প্রযোজ্য করা।
ডিজিটাল চুক্তির পক্ষগুলির মধ্যে সম্পর্ক সংগঠিত করা এবং অনলাইন গ্রাহকদের এবং প্রাসঙ্গিক পক্ষগুলিকে রক্ষা করে৷
আইনটি উন্নত প্রযুক্তি এবং দেশে স্মার্ট অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধিকে উদ্দীপিত করার লক্ষ্যে।

এছাড়াও, এটি বিনিয়োগের প্রতি সংযুক্ত আরব আমিরাতের আকর্ষণকে সমর্থন করা এবং একটি বিশ্বব্যাপী ব্যবসা এবং বাণিজ্য কেন্দ্র হিসাবে এর নেতৃত্বকে উন্নত করা।

নতুন ই-কমার্স আইন সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক উন্নয়নে অবিচ্ছেদ্য
আবদুল্লাহ আহমেদ আল সালেহ, অর্থনীতি মন্ত্রকের আন্ডার সেক্রেটারি, জোর দিয়েছিলেন যে সংযুক্ত আরব আমিরাত ক্রমাগতভাবে একটি নতুন অর্থনৈতিক মডেলে রূপান্তরিত হচ্ছে যার মূল স্তম্ভ হিসাবে স্থিতিস্থাপকতা, উদ্ভাবন এবং উদ্যোক্তা চিন্তাভাবনা রয়েছে।

অধিকন্তু, দেশটি আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে প্রতিযোগিতামূলক এবং নমনীয় অর্থনৈতিক এবং আইনী পরিবেশ নিয়ে গর্ব করে এবং সারা বিশ্বের উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং উদ্যোক্তাদের জন্য একটি আকর্ষণীয় ব্যবসায়িক পরিবেশ প্রদান করে, তিনি বলেন।

“আমরা ই-কমার্সের জন্য নতুন আইন জারি করার মাধ্যমে টেকসই অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অর্জনের জন্য দেশের প্রচেষ্টায় একটি নতুন মাইলফলক প্রত্যক্ষ করছি।

“আইনটি একটি নতুন অর্থনৈতিক মডেলের দিকে রূপান্তরকে ত্বরান্বিত করতে এবং দেশের ব্যবসা এবং বাণিজ্য পরিবেশের জন্য উচ্চতর স্তরের প্রতিযোগিতামূলকতা অর্জনের জন্য সংযুক্ত আরব আমিরাত সরকার কর্তৃক গৃহীত সমন্বিত আইনী আপডেটের অংশ গঠন করে,” আল সালেহ বলেছেন।

তিনি আরও বলেন, নতুন আইনটি এই বিষয়ে বিশ্বব্যাপী সর্বোত্তম অনুশীলনের সাথে সামঞ্জস্য রেখে দেশে আধুনিক প্রযুক্তিগত মাধ্যমে পরিচালিত বাণিজ্যের জন্য আইনী এবং নিয়ন্ত্রক পরিবেশের বিকাশের জন্য একটি সমন্বিত কাঠামো।

“এটি ‘উই দ্য ইউএই 2031’ ভিশনের আলোকে, নতুন অর্থনৈতিক খাতগুলিকে পরিচালনাকারী সক্রিয় আইনের বিকাশে বিশ্বব্যাপী সংযুক্ত আরব আমিরাতের অবস্থানকে এক নম্বর র‌্যাঙ্কিংয়ে উন্নীত করার জাতীয় লক্ষ্য অর্জনে আমাদের প্রচেষ্টাকে সহায়তা করবে,” তিনি যোগ করেছেন।

আল সালেহ বলেছেন যে নতুন আইনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ এটি সংযুক্ত আরব আমিরাতের প্রধান ফেডারেল আইন যা ই-কমার্স পরিচালনা করে কারণ এটি ব্যবসা এবং চুক্তি পরিচালনার সুবিধার্থে, এর দক্ষতা বৃদ্ধি করে, খরচ কমিয়ে দেশে ব্যবসার পরিবেশ উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। ব্যবসা করা, এবং স্থিতিশীলতা বৃদ্ধি.

অর্থনীতি মন্ত্রক তার ফেডারেল এবং স্থানীয় স্টেকহোল্ডারদের পাশাপাশি এবং প্রাইভেট সেক্টর এবং প্রাসঙ্গিক বিশেষজ্ঞদের সাথে অংশীদারিত্বে আইনের প্রবন্ধগুলিকে সামনের দিকে এবং নমনীয় পদ্ধতিতে বিকাশ করার জন্য কাজ করেছে।