মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে অনেক পর্যটকরা নিয়মিত ঘুরতে আসেন। কারণ দুবাই শহর পর্যটন স্থানের জন্যে বিশ্বব্যাপী দারুণ পরিচিতি পেয়েছে।

এমনকি দেশটি সৌন্দর্যের সাথে উন্নত জীবনমানের জন্যেও বিখ্যাত। তেমনি একটি চোখ জুড়ানো স্থান আল খাওয়ানিজের কুরআনিক পার্ক। পাখির চোখে আকাশ থেকে এটিকে মনে হয় যেন প্রজাপতি।

পার্কে প্রবেশ সবার জন্যে উন্মুক্ত হলেও গ্লাস হাউজ এবং গুহাতে প্রবেশে জনপ্রতি নেয়া হয় মাত্র পাঁচ দেরহাম করে। ৬০ হেক্টর জমির ওপর গড়ে তোলা কৃত্রিম এই পার্কটি ২০১৯ সালের ২৯ মার্চ উদ্বোধন করা হয়। পার্কে অনেক প্রবাসীরা নিয়মিত বন্ধু বা ফ্যামিলি সদস্যদের নিয়ে বনভোজনেও আসেন।

কুরআনে বর্ণিত বিভিন্ন সৃষ্টি, উদ্ভিদ ও ঘটনার সঙ্গে মিল রেখেই তৈরি করা হয়েছে এই কুরআনিক পার্ক। প্রকল্পটি নির্মাণে দুবাই মুদ্রায় ২৭ মিলিয়ন অর্থ ব্যয় করা হয়েছিল।

কুরআনে বর্ণিত ওষুধি গাছের মধ্যে তীন, ডুমুর, দারুচিনি, অ্যালোভেরা, আঙ্গুর এবং বিভিন্ন মসলার উদ্ভিদসহ প্রায় ৫৪টি প্রজাতির গাছ আছে কুরআনিক পার্কের এই গ্রীন হাউজ বা গ্লাস হাউজে। এতে নীল নদের আদলে দ্বিখন্ডিত কৃত্রিম হ্রদ তৈরি করা হয়েছে। যেখানে রয়েছে দৃষ্টিনন্দন ঝরনাও।

কুরআনের বর্ণনায় একটি গুহার আবহও তৈরি করা হয়েছে। যেখানে কুরআনে উল্লেখিত ঘটনা নিয়ে আলাদা আলাদা কয়েকটি ভিডিও প্রদর্শন করা হয়। পার্কটিতে মুসলিমদের সাথে সাথে ভীন্নধর্মের জন্যেও প্রবেশে নেই কোন বাঁধা। তাই পার্কটিতে বাড়ছে দর্শনার্থীদের ভিড়।