ভারী বর্ষণে মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। আর দেশটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহরের মধ্যে একটি হলো দুবাই। এই শহরের আকাশচুম্বী দালান থেকে মেট্রোস্টেশন পর্যন্ত পানিতে তলিয়ে গেছে। বন্যার কারণে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট চলাচলও বিঘ্নিত হচ্ছে।

এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে দুবাইয়ে বন্যার বেশ কয়েকটি ভিডিও পোস্ট করা হয়েছে। এমনই এক ভিডিও পোস্ট করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক ব্যবহারকারকারী লেখেন, ‘আমি নিশ্চিত মানুষজন ঘর থেকে বের হবে না। রাস্তাঘাট নদীতে পরিণত হয়েছে।’

ওই ভিডিওটি একটি ছাদ থেকে ধারণ করা হয়েছে। যাতে দেখা যায়, একটি ল্যান্ড ক্রুজার গাড়িও ডুবে যাচ্ছে। আন্তর্জাতিক যাত্রীদের জন্য বিশ্বের ব্যস্ততম এয়ার হাব দুবাইকে বেশ কয়েকটি অভ্যন্তরীণ ফ্লাইটের সূচি পরিবর্তন করতে হয়েছে।

বিমানবন্দরের রানওয়েগুলোও পানিতে ডুবে গেছে। পার্কিং করা উড়োজাহাজগুলোকেও অর্ধডুবন্ত অবস্থায় দেখা গেছে।

গতকাল মঙ্গলবার সকালে দুবাইতে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ধারণা করা হচ্ছে, আজ বুধবারেও সারাদিন বৃষ্টি হবে। এছাড়া বাহরাইন, কাতার ও সৌদি আরবেও বৃষ্টি হয়েছে। গত কয়েক দিনের প্রবল বৃষ্টির কারণে ওমানে বন্যায় ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

গত বছর জাতিসংঘের জলবায়ু সম্মেলনের আয়োজন করেছিল ওমান ও সংযুক্ত আরব আমিরাত। ওই সম্মেলনেই সতর্ক করা হয়েছিল যে, বৈশ্বিক উষ্ণতার কারণে কারণে বন্যা দেখা দিতে পারে।