তীব্র ঝড় ও ব্যাপক ভারী বৃষ্টিপাতের কবলে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলো। ভারী বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যাতে বিপর্যস্ত অবস্থা দুবাই বিমানবন্দরের।

যার ফলে ফ্লাইট বাতিল-বিলম্বসহ বিমান চলাচল ব্যাহত হচ্ছে বিশ্বের দ্বিতীয়-ব্যস্ততম বিমানবন্দরটিতে। এতে করে দেখা দিয়েছে ব্যাপক বিশৃঙ্খলা। খবর বিবিসি।

ইতিমধ্যে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের কর্তৃপক্ষ পরিস্থিতি সম্পর্কে সবাইকে সতর্ক করেছে এবং কিছু বন্যাকবলিত এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭
ফ্লাইট অ্যাওয়্যার তথ্য অনুসারে, বুধবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ৩০০টি ফ্লাইট বাতিল করা হয়েছিল এবং আরও কয়েকশো ফ্লাইট ছাড়তে বিলম্ব হয়েছিল। বিমানবন্দরটি পরবর্তীতে সতর্কবার্তা দিয়েছিল যে পুনরুদ্ধারের জন্য “কিছু সময়” লাগবে।

এছাড়া দুবাইয়ের প্রধান আন্তর্জাতিক বিমান সংস্থা এমিরেটস বৃহস্পতিবার পর্যন্ত দুবাই ছেড়ে যাওয়া যাত্রীদের জন্য চেক-ইন স্থগিত করেছে। এতে করে বিমানবন্দরে দেখা দিয়েছে ব্যাপক বিশৃঙ্খলা। ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। অনেকেই বিমানবন্দরের লাউঞ্জে, মেঝেতে অবস্থান করছেন।

আবহাওয়া কর্তৃপক্ষ আরও বজ্রপাতসহ ভারী বৃষ্টি এবং শক্তিশালী বাতাসের পূর্বাভাস দিয়েছে। এখনও অনেক নিচু এলাকা পানির নিচে রয়েছে। দুবাইয়ের উত্তরে রাস আল-খাইমায় আকস্মিক বন্যায় গাড়ি ভেসে গিয়ে একজন বয়স্ক ব্যক্তি নিহত হয়েছেন।

এদিকে ওমানের সাহামে আরও একজন মেয়ের মৃতদেহ খুঁজে পেয়েছেন উদ্ধারকারীরা, এতে করে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ জনে। এছাড়া ওমানে ১,৪০০ জনেরও বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। সতর্কতা হিসেবে স্কুল ও সরকারি অফিস বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।