কিছু সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা মূল্যবান ধাতুর ক্রমবর্ধমান দামে নগদ অর্থের জন্য তাদের স্বর্ণ এবং গহনা বিক্রি করছে। সোনার দাম সম্প্রতি সর্বকালের সর্বোচ্চ ছুঁয়েছে, প্রতি আউন্স ২৩৯৫.২৩ ডলার এ পৌঁছেছে, যেখানে মার্কিন সোনার ফিউচার প্রতি আউন্স ২৪০১.৮ ছুঁয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি তাদের রিজার্ভ যোগ করার জন্য ক্রমাগত সোনা কেনার কারণে দামগুলি বেশি হয়েছিল।

সংযুক্ত আরব আমিরাতে, মূল্যবান ধাতুটির ২৪K ভেরিয়েন্টটি প্রতি গ্রাম ২৮৯.৫ দিরহাম এ ট্রেড করছিল, যেখানে ২২K, ২১K এবং ১৮K যথাক্রমে প্রতি গ্রাম ২৬৮.২৫ দিরহাম, ২৫৯.৫ দিরহাম এবং ২২২.৫ দিরহাম এ বিক্রি হচ্ছে৷

বিনিয়োগকারী এবং সংযুক্ত আরব আমিরাতের কিছু বাসিন্দারা যখন দাম কম থাকে তখন কেনার প্রবণতা রাখে এবং যখন তারা বিশ্বাস করে যে দাম শীর্ষে পৌঁছেছে তখন তাদের অতিরিক্ত আয় করতে সহায়তা করে।

জন পল আলুক্কাস, ম্যানেজিং ডিরেক্টর, জয়লুক্কাস গ্রুপ, বলেন, বর্তমান বাজারের শিখরকে পুঁজি করার কৌশলগত পদক্ষেপ হিসেবে, কিছু বাসিন্দা তাদের গহনা, কয়েন এবং বার বিক্রি করে রেকর্ড-উচ্চ সোনার দামের সুবিধা নিতে পারে।

“অনেক ব্যক্তি স্বর্ণকে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসাবে দেখেন এবং উচ্চ মূল্য থাকা সত্ত্বেও তাদের হোল্ডিং ধরে রাখা বেছে নেবেন,” বলেছেন আলুক্কাস।

জয়লুক্কাস গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর প্রকাশ করেছেন যে যখন সোনার দাম কম থাকে, তখন অনেকেই এটাকে বিনিয়োগের উপযুক্ত সময় হিসেবে দেখেন। “অন্যদিকে, যখন দাম শীর্ষে, তখন কিছু বাসিন্দা উচ্চ বাজার মূল্য থেকে লাভবান হওয়ার জন্য তাদের হোল্ডিং বিক্রি করতে বেছে নেয়। এটি এমন একটি চক্র যা প্রায়শই বাজারের গতিশীলতা এবং ব্যক্তিগত বিনিয়োগ কৌশল দ্বারা প্রভাবিত হয়, “তিনি বলেছিলেন।

কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি, চীন হল আরেকটি কারণ যা বুলিশ বাজারের মেজাজকে ইন্ধন দিচ্ছে। “গত বছর চাহিদা বাড়লেও সম্প্রতি আবারও তা কমেছে। চীনা সোনার চাহিদার জন্য আমাদের প্রত্যাশা কেন্দ্রীয় ব্যাংক কেনার মতোই: এটি শক্তিশালী থাকা উচিত, তবে আমরা ক্রমাগত বৃদ্ধি আশা করি না,” সুইস ব্যাংক জুলিয়াস বার বলেছেন।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের চীনের গবেষণা প্রধান রে জিয়া বলেছেন, বাজারে চাহিদার জন্য ঐতিহ্যগত অফ-সিজনে প্রবেশ করায় সোনার গহনার ব্যবহার ক্ষীণ থাকতে পারে, বিশেষ করে স্থানীয় সোনার দাম যা রেকর্ড উচ্চতায় সতেজতা বজায় রাখে।

“অন্যদিকে, অন্যান্য স্থানীয় সম্পদের তুলনায় সোনার উজ্জ্বল কর্মক্ষমতা বিনিয়োগকারীদের ক্রমবর্ধমান মনোযোগ আকর্ষণ করেছে। এবং এর অর্থ হতে পারে চীনে সোনার বিনিয়োগের চাহিদার জন্য ক্রমাগত শক্তি,” তিনি বলেছিলেন।