সংযুক্ত আরব আমিরাতে সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিনে প্রতি গ্রাম সোনার দাম প্রায় তিন দিরহাম কমেছে।

সংযুক্ত আরব আমিরাতে, মূল্যবান ধাতুটির ২৪কে রূপটি সোমবার সকাল ৯টায় প্রতি গ্রাম প্রতি ধ২৮৬.৭৫-এ লেনদেন হয়েছিল, শুক্রবার বাজার বন্ধের সময়ে প্রতি গ্রাম প্রতি ধ২৮৯.৫ ছিল।

যেখানে ২২কে, ২১কে এবং ১৮কে কমেছে যথাক্রমে ধ২৬৫.৫, ধ২৫৭.০ এবং ধ২২০.২৫ প্রতি গ্রাম।

ইউএই সময় সকাল ৯টায় স্পট গোল্ড ০.৭১ শতাংশ কমে $২,৩৬৯.৬৯ প্রতি আউন্সে ছিল।

দাম কমে যাওয়া সত্ত্বেও, গত কয়েক মাস ধরে একটি সমাবেশের পরে হলুদ ধাতুর দাম বেশ বেশি, ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির আক্রমনাত্মক ক্রয়ের কারণে এই মাসের শুরুতে সর্বকালের সর্বোচ্চে পৌঁছেছে।

“কেন্দ্রীয় ব্যাংক কেনা ইদানীং সোনার বাজারের প্রধান চালক হয়ে উঠেছে বলে মনে হচ্ছে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল জানিয়েছে যে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি ফেব্রুয়ারিতে তাদের স্বর্ণের রিজার্ভ যোগ করতে থাকে, যা সোনার দামকে নতুন রেকর্ড উচ্চতায় ঠেলে দেয়।

চলমান ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং মার্কিন ডলারের উপর কম নির্ভরশীল হওয়ার আকাঙ্ক্ষা বিবেচনা করে আমরা সাধারণত এই মতামতটি শেয়ার করি যে কেন্দ্রীয় ব্যাংকের কেনাকাটা শক্তিশালী এবং কাঠামোগতভাবে উচ্চ সোনার দামের সমর্থনে থাকা উচিত, “সুইস ব্যাংক জুলিয়াস বারের পণ্য বিশ্লেষকরা বলেছেন।

“তবে, আমরা ক্রয় ক্রমাগত বৃদ্ধি আশা করি না বরং একটি অস্থির পার্শ্ববর্তী প্রবণতা আশা করি। প্রকৃতপক্ষে, গত সপ্তাহে প্রকাশিত তথ্য দেখায় যে এই বছরের ভলিউম গত বছরের তুলনায় অনেক কম,” বলেছেন বিশ্লেষকরা। বই নিয়ে বাণী