দীর্ঘ ৯ বছর পর পবিত্র ওমরাহ পালন করতে সৌদি আরবের মক্কা নগরী যাচ্ছেন ইরানের এক দল মুসল্লি। ইরানের রাষ্ট্রীয় নিউজ সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের ক্ষমতাধর দুই দেশের সম্পর্ক আরও উন্নতি হলো।

ইরানের সংবাদামাধ্যমে আরও বলা হয়েছে, গত বছরের ডিসেম্বরে সৌদি আরব ইরানিদের ক্ষেত্রে ওমরাহ পালনের বিধি নিষেধ তুলে নেয়। কিন্তু কারিগরি ত্রুটির কারণে এতদিন তেহেরান থেকে ফ্লাইট চলাচলে বিলম্ব হয়েছে।

২০২৩ সালের মার্চে চীনের মধ্যস্থতায় সৌদি ও ইরানের মধ্যে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়। ২০১৬ সালে রিয়াদে শিয়া মুসলিম গুরুকে ফাঁসির দায়ে তেহেরানে সৌদি দূতাবাসে হামলা চালানোর পর দুই দেশের মধ্যে সম্পর্কের চিড় ধরে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর সম্পর্ক পুনরায় শুরু হওয়ার আগে ইরানিরা শুধুমাত্র হজ পালন করতে সৌদিতে যেতে পারতো। কারণ হজ পালন মুসলমানদের জন্য বাধ্যতামূলক একটি ইবাদত ও ধর্মীয় কর্তব্য।

এছাড়া হজ অবশ্যই বছরের একটি নির্দিষ্ট সময়ে সম্পাদন করতে হয় এবং সেটিও আবার কঠোর বার্ষিক কোটা সাপেক্ষে। অন্যদিকে ওমরাহ বছরের যে কোনো সময় করা যেতে পারে এবং মুসলমানদের জন্য এই ইবাদত বাধ্যতামূলক বলে মনে করা হয় না।

তেহরানের প্রধান বিমানবন্দরে ৮৫ জন ওমরাহযাত্রীর বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ বিন সৌদ আল-আনজি।