দৃঢ়সংকল্পের লোকদের সাথে দুবাই বিমানবন্দর দিয়ে ভ্রমণকারী পরিবারগুলি শীঘ্রই মসৃণ ভ্রমণের অভিজ্ঞতা পেতে পারে। তাদের অটিজম এবং সংবেদনশীল ব্যাধিযুক্ত গ্রাহকদের সহায়তা করার জন্য ডিজাইন করা একটি প্রাক-ভ্রমণ মহড়া প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ থাকতে পারে।

এমিরেটসের এই উদ্যোগের উদ্দেশ্য হল দৃঢ়সংকল্পের মানুষ এবং তাদের পরিবারকে, ভ্রমণের প্রস্তুতিতে, বিমানবন্দর এবং বিমানের কেবিনের পরিবেশে গাইডেড ট্যুর অফার করার মাধ্যমে।

সম্প্রতি, এয়ারলাইন ২৪ এপ্রিল দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (DXB) এর টার্মিনাল ৩-এ প্রকৃত চেক-ইন প্রক্রিয়া এবং একটি ট্রায়াল ফ্লাইট অভিজ্ঞতার জন্য নিউরোডাইভার্স শিশু সহ ৩০ টি UAE পরিবারকে আমন্ত্রণ জানিয়ে অন্তর্ভুক্তিমূলক ভ্রমণ এবং অটিজম সচেতনতার জন্য দুবাইয়ের উত্সর্গকে বাড়িয়েছে।

এই অভিজ্ঞতা নিউরোডাইভার্স গ্রাহকদের জন্য ইন-ফ্লাইট অভিজ্ঞতার অন্তর্দৃষ্টি এবং নোট প্রদান করবে।

এমিরেটস এবং ইন্টারন্যাশনাল বোর্ড অফ ক্রেডেনশিয়ালিং অ্যান্ড কন্টিনিউয়িং এডুকেশন স্ট্যান্ডার্ডস (আইবিসিসিইএস) একটি অফিসিয়াল অটিজম-বান্ধব ইন-ফ্লাইট সার্টিফিকেশন তৈরি করতে একসঙ্গে কাজ করছে, যা শেষ পর্যন্ত অন্যান্য এয়ারলাইনগুলি ব্যবহার করতে পারে।

ড্রিল
এমিরেটস দুবাইয়ের কমিউনিটি ডেভেলপমেন্ট অথরিটির মহাপরিচালক হেসা বুহুমাইদ এবং দুবাই অটিজম সেন্টার, সেফ সেন্টার ফর অটিজম, রশিদ সেন্টার ফর পিপল সহ দুবাইয়ের বিভিন্ন নিউরোডাইভার্স সেন্টার থেকে ৮ থেকে ১২ বছর বয়সী ৩০ জন শিশুকে স্বাগত জানিয়েছে। সংকল্প, এবং নিউ ইংল্যান্ড সেন্টার চিলড্রেন ক্লিনিক, তাদের যত্নশীলদের সাথে।

উপরন্তু, দুবাই-ভিত্তিক এয়ারলাইন অ্যাঞ্জেলম্যান সিনড্রোমে আক্রান্ত একটি নিউরোডাইভারজেন্ট শিশুকে ইভেন্টে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে।

অ্যাঞ্জেলম্যান সিনড্রোম এমন একটি অবস্থা যা বিলম্বিত বিকাশ, বক্তৃতা এবং ভারসাম্যের অসুবিধা, বুদ্ধিবৃত্তিক অক্ষমতা এবং খিঁচুনি দ্বারা চিহ্নিত করা হয়।

গোষ্ঠীটি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের মাধ্যমে অটিজম বন্ধুত্বপূর্ণ রুট ব্যবহার করেছে যার মধ্যে রয়েছে চেক-ইন, পাসপোর্ট নিয়ন্ত্রণ, নিরাপত্তা এবং বোর্ডিংয়ের জন্য অগ্রাধিকার লেনগুলিতে অ্যাক্সেস।

বিশেষভাবে প্রশিক্ষিত এমিরেটস চেক-ইন স্টাফ এবং কেবিন ক্রু সহায়তা প্রদানের জন্য পুরো যাত্রায় উপলব্ধ ছিল। EK2605 সকাল 11.20 টায় DXB থেকে উড্ডয়ন করে এবং দুপুর 12.20 টায় আবার ছুঁয়েছে, যা বাচ্চাদের একটি প্রকৃত ফ্লাইট অভিজ্ঞতা প্রদান করে যা ফ্লাইট পরিষেবা, কেবিন ক্রু এবং ক্যাপ্টেনের ঘোষণা এবং টেক-অফ এবং অবতরণের খাঁটি দর্শনীয় স্থান এবং শব্দ সহ সম্পূর্ণ।

বিশেষ চাহিদা সম্পন্ন পরিবার কেন কম ভ্রমণ করে?
আইবিসিসিইএস দ্বারা পরিচালিত গবেষণা অনুসারে, শুধুমাত্র 13 শতাংশ পরিবার যাদের নিউরোডাইভার্স শিশুদের জরিপ করা হয়েছে তারা পারিবারিক ছুটির জন্য বেছে নেয়, বিমানবন্দর এবং বিমানের অভিজ্ঞতাকে তাদের শিশুদের সংবেদনশীল সংবেদনশীলতার জন্য অত্যন্ত চাপ এবং ট্রিগার হিসাবে উল্লেখ করে।

যাইহোক, জরিপ করা পরিবারগুলির ৯৩ শতাংশ অতিরিক্ত অটিজম-প্রত্যয়িত বিকল্প এবং সহায়তা উপলব্ধ থাকলে আরও ভ্রমণে যেতে তাদের ইচ্ছা প্রকাশ করে।

তাদের গাইডেড ট্যুরের মাধ্যমে ভ্রমণের প্রস্তুতিতে দৃঢ়প্রতিজ্ঞ ব্যক্তিদের পরিবারকে সাহায্য করার পাশাপাশি, এয়ারলাইন এমিরেটস টিমের সকল সদস্যদের স্নায়ু বৈচিত্র্যের উপর ব্যাপক প্রশিক্ষণ প্রদান করবে।

নিউরোডাইভার্স ব্যক্তিদের জন্য সমর্থন বাড়ানো এবং দৃঢ়সংকল্পের লোকদের প্রতি দুবাইয়ের উত্সর্গ মেনে চলার লক্ষ্য নিয়ে এয়ারলাইনের অতিরিক্ত উদ্যোগগুলি পাইপলাইনে রয়েছে।

যাত্রীদের জন্য সুবিধা
ইতিমধ্যে, বিদ্যমান সুবিধার মধ্যে রয়েছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সব টার্মিনালে দুই ঘণ্টার কমপ্লিমেন্টারি পার্কিং। টোল-ফ্রি নম্বর 80088088-এ দুবাই ট্যাক্সির মাধ্যমেও লোকেদের ডিটারমিনেশন ট্যাক্সি বুক করা যেতে পারে।

যাত্রীরা লুকানো প্রতিবন্ধী সূর্যমুখী ল্যানিয়ার্ড সংগ্রহ করতে পারেন। এটি লুকানো অক্ষমতার বিশ্বব্যাপী স্বীকৃত প্রতীক। সূর্যমুখী পিন সহ দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মীরা সহজে শনাক্তযোগ্য এবং লুকানো অক্ষমতা সহ যাত্রীদের সহায়তা করার জন্য বিশেষভাবে প্রশিক্ষিত।

দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের মাধ্যমে অটিজম ফ্রেন্ডলি রুট নিশ্চিত করে যে দৃঢ় সংকল্পের লোকেরা বিমানবন্দর দিয়ে একটি ডেডিকেটেড রুট দিয়ে যাত্রা করে। এতে চেক-ইন, পাসপোর্ট নিয়ন্ত্রণ, নিরাপত্তা এবং বোর্ডিং-এর জন্য অগ্রাধিকার লেনগুলিতে অ্যাক্সেস অন্তর্ভুক্ত রয়েছে; এবং সূর্যমুখী ল্যানিয়ার্ড পরা যখন উপকৃত হতে পারে. ইন-ফ্লাইট অভিজ্ঞতার অংশ হিসেবে, প্রথম এবং বিজনেস ক্লাসে শ্রবণ সংবেদনশীল প্রয়োজনের যাত্রীরা অ্যাম্বিয়েন্ট কেবিনের শব্দগুলিকে ব্লক করার জন্য নয়েজ-বাতিলকারী হেডফোনগুলিতে অ্যাক্সেস পাবেন। জীবন নিয়ে বিখ্যাত উক্তি