সংযুক্ত আরব আমিরাত ফেডারেল মন্ত্রণালয় এবং প্রতিষ্ঠানের জন্য সরকারী ঈদুল আজহার ছুটি ঘোষণা করেছে। ইসলামি উৎসব উপলক্ষে চারদিন ছুটি পাবেন বাসিন্দারা। বিরতি একটি ছয় দিনের সপ্তাহান্তে প্রসারিত হতে পারে.

ফেডারেল অথরিটি ফর গভর্নমেন্ট হিউম্যান রিসোর্সেস (এফএএইচআর) বলেছে যে বিরতি হল ইসলামি হিজরি ক্যালেন্ডার অনুযায়ী ৯ থেকে ১২ তারিখ পর্যন্ত।

জুল হিজ্জা ৯ আরাফাত দিবস – যা ইসলামে সবচেয়ে পবিত্র দিন হিসাবে বিবেচিত হয়। তিন দিন পর ঈদুল আজহা উদযাপন করা হবে, যা ত্যাগের উৎসব হিসেবেও পরিচিত।

সংশ্লিষ্ট গ্রেগরিয়ান ক্যালেন্ডারের তারিখগুলি ১৮ জুন নির্ধারণ করা হবে, যখন কর্মকর্তারা অর্ধচন্দ্রাকার চাঁদটি খুঁজে বের করার চেষ্টা করেন যা একটি ইসলামিক মাসের শুরুর সংকেত দেয়।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব বলছে যে বিরতির প্রথম দিন — আরাফাত দিবস — ২৭ জুন। ঈদ পরের দিন ২৮ জুন পড়বে বলে আশা করা হচ্ছে।

তাই বিরতি, মঙ্গলবার, জুন ২৭, থেকে শুক্রবার, ৩০ জুন পর্যন্ত হতে পারে৷ আপনি যদি শনিবার-রবিবার সপ্তাহান্তে ফ্যাক্টর করেন তবে এটি ছয় দিনের বিরতি – বছরের দীর্ঘতম সরকারী ছুটি৷

তাদের আগের উইকএন্ড থেকে বেরিয়ে আসার পরে, বাসিন্দাদের সপ্তাহের বাকি ছুটি উপভোগ করার আগে শুধুমাত্র সোমবার, ২৬ জুন কাজ করতে হবে। কেউ কেউ সোমবার ছুটি নিচ্ছেন এটিকে নয় দিনের বিরতি করতে।

কর্মচারীরা ৩ জুলাই সোমবার কাজে ফিরে রিপোর্ট করবেন।

ছুটির দিনটি সংযুক্ত আরব আমিরাতে দুই মাসের গ্রীষ্মকালীন বিরতির ঠিক আগে পড়ে। এটি বাসিন্দাদের জন্য আরও ছুটির বিকল্পগুলিতে অনুবাদ করে৷

ভ্রমণ বিশেষজ্ঞরা বলেছেন যে অনেক সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা এই বছর দুটি বিরতির জন্য বেছে নিচ্ছেন: ঈদ আল আধার বিরতির জন্য একটি সংক্ষিপ্ত বিরতি, তারপরে গ্রীষ্মের ছুটিতে জুলাই বা আগস্টে দীর্ঘ বিরতি।

অনলাইন ট্রাভেল এজেন্সি musafir.com দ্বারা সংগৃহীত তথ্য অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের ২৫ শতাংশ বাসিন্দা তাদের নিজ দেশে ভ্রমণের সাথে অবসর ভ্রমণকে একত্রিত করছেন।