ডায়াবেটিস হবে সম্পূর্ণ নির্মূল, আবিষ্কার চীনা বিজ্ঞানীদের

ডায়াবেটিস সম্পূর্ণ নিরাময় করা যায় না, শুধু নিয়ন্ত্রণ করা যায়-এমন ধারণা নিয়েই জীবন কাটাচ্ছেন বিশ্বের কোটি কোটি ডায়াবেটিস রোগী। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে অবস্থা বুঝে রোগীদের খাওয়ার ওষুধ বা ইনসুলিন দেন চিকিৎসকরা। তবে এবার চীনা বিজ্ঞানীরা দেখালেন নতুন পথ।

বিশ্বে প্রথমবারের মতো একজন ডায়াবেটিক রোগীকে সম্পূর্ণভাবে সুস্থ করে তুলেছেন চীনা বিজ্ঞানীরা। এই ঘটনাকে চিকিৎসাবিজ্ঞানে যুগান্তকারী সাফল্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

চিকিৎসকদের দাবি, ডায়াবেটিস নির্মূল হওয়ার বছর দুয়েক ধরে কোনো ইনসুলিন বা ওষুধ খেতে হয়নি রোগীকে। শুধু তা-ই নয়, তার রক্তে শর্করার মাত্রাও বিন্দুমাত্র ওঠানামা করেনি।

চীনের সাংহাই চাংঝেং হাসপাতাল ও চাইনিজ একাডেমি অব সায়েন্সেসের অধীনে সেন্টার ফর এক্সেলেন্স ইন মলিকিউলার সেল সায়েন্সের একদল বিজ্ঞানী নতুন এ পদ্ধতি আবিষ্কার করেন। এর বিস্তারিত গত ৩০ এপ্রিল সেল ডিসকভারি জার্নালে প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সেলুলার এবং শারীরবৃত্তীয় বিজ্ঞান বিভাগের অধ্যাপক টিমোথি কিফার বলেন, আমি মনে করি এই গবেষণাটি ডায়াবেটিসের জন্য সেল থেরাপির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতির প্রতিনিধিত্ব করে।

নতুন এই গবেষণা বলা হচ্ছে, ওষুধ এবং ইনসুলিন ছাড়াই টাইপ টু ডায়াবেটিস থেকে চিরতরে মুক্তি পাওয়া সম্ভব। যদিও এটি নিয়ে আরও বিস্তর গবেষণার প্রয়োজন।

ডায়াবেটিস একটি দীর্ঘমেয়াদী শারীরিক অসুস্থতা, যা সারাজীবন বয়ে বেড়াতে হয়। এ রোগে বিশ্বে প্রতিবছর ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়। শরীর যখন রক্তের সব গ্লুকোজকে ভাঙতে ব্যর্থ হয়,

তখনই ডায়াবেটিস হয়। এই রোগ জটিল অবস্থায় পৌঁছালে মানুষের হার্ট অ্যাটাক, স্ট্রোক পর্যন্ত হতে পারে। এ ছাড়া ডায়াবেটিসের কারণে মানুষ অন্ধ হয়ে যেতে পারে এবং বিকল হয়ে যেতে পারে কিডনিও।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি