আসন্ন আবুধাবি ইন্টারন্যাশনাল বুক ফেয়ারে (এডিআইবিএফ) অতীতের একটি অনন্য আভাস দর্শকদের জন্য অপেক্ষা করছে, কারণ পিটার হ্যারিংটন, একজন লন্ডন-ভিত্তিক বিরল বই বিক্রেতা, একটি আকর্ষণীয় সংগ্রহ উন্মোচন করেছেন: 19 শতকের মাঝামাঝি একটি মানচিত্র যা প্রথম দিকের উল্লেখগুলির একটিকে সমন্বিত করেছে। আবুধাবির। “আবুথুব্বি” নামে পরিচিত, মানচিত্রটি এই অঞ্চলটিকে স্বীকার করার প্রথম দিকের একটি।

১৮৪৪ সালের এপ্রিলে লন্ডনে আরবদের ইতিহাসের উপর একটি বক্তৃতার জন্য “আবুথুব্বি” একজন প্রাক্তন ব্রিটিশ সেনা অফিসার দ্বারা টীকা করা হয়েছিল।

৯৫০০০ ইউরো (Dh435,740) বা ১ কোটি ২৮ লক্ষ ৮০ হাজার টাকা মূল্যের ঐতিহাসিক নিদর্শনটি ২৯ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রে (Adnec) বইমেলায় পাওয়া যাবে।

পিটার হ্যারিংটনের দ্বারা উপস্থাপিত অন্যান্য ধন-সম্পদগুলির মধ্যে একটি 16শ শতাব্দীর একটি বিরল বই যার নাম “Itinerarium Portugallensium” Fracanzio da Montalboddo, যেখানে পবিত্র মক্কা শহরের প্রথম আধুনিক মুদ্রিত মানচিত্র রয়েছে।

£450,000 (Dh2.06 মিলিয়ন) মূল্যের উডকাট মানচিত্র, যা “সাইনাস অ্যারাবিকাস” নামে পরিচিত, উপসাগরীয় অঞ্চলের প্রথম দিকের চেহারা চিহ্নিত করে এবং পবিত্র শহর মক্কার প্রথম মুদ্রিত রেফারেন্স হিসেবেও কাজ করে।

পম হ্যারিংটন, পিটার হ্যারিংটনের মালিক, বলেছেন যে ADIBF-তে নির্বাচনটি যুগে যুগে মধ্যপ্রাচ্যের প্রতি স্থায়ী মুগ্ধতা প্রদর্শনের জন্য তৈরি করা হয়েছে।

“আমরা আবুধাবিতে এই ব্যতিক্রমী বিরলতাগুলি উপস্থাপন করতে পেরে গর্বিত, সংগ্রাহক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, উত্সাহী এবং পণ্ডিতদের একইভাবে বিরল কার্টোগ্রাফিক রেকর্ডগুলির লেন্সের মাধ্যমে মধ্যপ্রাচ্যের ইতিহাসের সমৃদ্ধ ট্যাপেস্ট্রি অন্বেষণ করার একটি অনন্য সুযোগ প্রদান করে,” বলেছেন হ্যারিংটন৷

পিটার হ্যারিংটন 2016 সাল থেকে ADIBF-এ নিয়মিত অংশগ্রহণকারী, মধ্যপ্রাচ্যের বাজার তার বিশ্বব্যাপী বিক্রয়ের প্রায় 10% গঠন করে।

আবুধাবি আরবি ভাষা কেন্দ্র (ALC) দ্বারা আয়োজিত ADIBF-এর 33তম সংস্করণে 90টি দেশের 1,350 জনের বেশি প্রদর্শক হোস্ট করবে বলে আশা করা হচ্ছে, যা গত বছর 84টি দেশের প্রতিনিধিত্বকারী 1,300 জন থেকে বেশি। jIbon niye ukti