সংযুক্ত আরব আমিরাতের রেস্তোরাঁগুলি গ্রীষ্মকালে ডেলিভারি রাইডারদের অবকাশ দেওয়ার জন্য অতিরিক্ত মাইল অতিক্রম করছে, কারণ এই সপ্তাহে তাপমাত্রা সর্বোচ্চ তাপমাত্রা 50 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজির একটি পাঠ অনুসারে।

ডেলিভারি চালকদের নিরাপত্তা ও মঙ্গল নিশ্চিত করার ব্যবস্থার মধ্যে রয়েছে হ্যান্ডওভার লোকেশনে বেঞ্চ স্থাপন করা যেখানে রাইডাররা ডেলিভারি প্রক্রিয়া চলাকালীন বিশ্রাম নিতে পারে, তারা হাইড্রেটেড আছে তা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত জল সরবরাহ করে – বিনামূল্যে – কয়েকটি নাম।

দুবাইয়ের সমস্ত রেস্তোরাঁগুলি যেগুলি ডেলিভারি পরিষেবাগুলি অফার করে তাদের দুবাই ডিপার্টমেন্ট অফ ইকোনমি অ্যান্ড ট্যুরিজম (ডিইটি) নির্দেশ দিয়েছে গ্রীষ্মের গ্রীষ্মের মাসগুলিতে তাদের ডেলিভারি রাইডারদের জন্য ছায়াযুক্ত বিশ্রামের জায়গাগুলি সরবরাহ করতে।

এই সিদ্ধান্ত, দুবাইয়ের সমস্ত প্রতিষ্ঠানে প্রেরিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা করা হয়েছে, 15 জুন থেকে কার্যকর হয়েছে এবং 15 সেপ্টেম্বর পর্যন্ত অবশ্যই অনুসরণ করতে হবে, শপিং মল এবং ক্লাউড রান্নাঘরেও প্রসারিত হওয়া আবশ্যক৷

এই উদ্যোগের প্রাথমিক উদ্দেশ্য হল ডেলিভারি চালকদের বিশ্রামের জন্য উপযুক্ত জায়গা দেওয়ার মাধ্যমে তাদের নিরাপত্তা, সুস্থতা এবং সামগ্রিক কাজের মান নিশ্চিত করা।

“বিশ্রামের ক্ষেত্রগুলি তাদের কাজের গুণমান উন্নত করতে পারে ডেলিভারির মধ্যে বিশ্রাম নিতে সক্ষম করে, যার ফলে আরও ভাল ফোকাস এবং কম ত্রুটি হয়। এই ধরনের ক্ষেত্রগুলি প্রদান করা চালকের কল্যাণ এবং নিরাপত্তার প্রতি আপনার প্রতিশ্রুতি প্রদর্শন করে, আপনার ব্যবসার সুনাম বাড়ায়,” DET বলেছে।

দুবাইতে ডেলিভারি রাইডারদের জন্য নির্ধারিত এলাকা অবশ্যই প্রয়োজনীয়তা পূরণ করতে হবে
দুবাই কর্পোরেশন ফর কনজিউমার প্রোটেকশন অ্যান্ড ফেয়ার-ট্রেড আইন দ্বারা নির্ধারিত নির্দেশিকা অনুসারে, মনোনীত বিশ্রামের অঞ্চলগুলিকে অবশ্যই নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

এর মধ্যে রয়েছে চালকদের জন্য আরামদায়ক বিরতির সুবিধার্থে চেয়ার এবং টেবিলের মতো মৌলিক সুযোগ-সুবিধা, দুবাইয়ের গ্রীষ্মকালে অনুভব করা তীব্র তাপ থেকে সুরক্ষা এবং হাইড্রেশন এবং ব্যক্তিগত স্বাচ্ছন্দ্য প্রচারের জন্য পানীয় জল এবং বিশ্রামাগারের সুবিধাগুলির সহজ অ্যাক্সেস।

অ্যারাবিয়ান বিজনেস দুবাইয়ের কয়েকটি রেস্তোরাঁর সাথে জড়িত যারা এই কর্মীদের কঠোর তাপ থেকে রক্ষা করার জন্য এই ধরনের উদ্যোগ বাস্তবায়ন করেছে।

“আমাদের রেস্তোরাঁটি হোটেলের ভিতরে অবস্থিত, এটি ডেলিভারি রাইডারদের দুবাইয়ের কঠোর আবহাওয়া থেকে কিছুটা অবকাশ দেয়। হস্তান্তরের স্থানে আমরা একটি ছোট বেঞ্চের ব্যবস্থা করেছি যা তাদের ডেলিভারি হ্যান্ডওভারের সময় বিশ্রাম নিতে দেয়। তদুপরি, আমরা বুঝতে পারি যে এই আবহাওয়ায় বাইরে থাকা কঠিন এবং অনুরোধের ভিত্তিতে আমাদের দ্বারা সতেজ জল সরবরাহ করা হয়েছে,” পাঞ্জাব গ্রিলের নির্বাহী শেফ সন্দীপ আইল বলেছেন।

সুস্বাদু দোসার ম্যানেজিং ডিরেক্টর জুগল পারেখ গত ছয় বছর ধরে ডেলিভারি রাইডারদের জন্য পানি ও ছায়া দিয়ে আসছেন। তিনি বলেছেন: “গত 6 বছর থেকে, আমরা প্রতিটি ডেলিভারি রাইডারকে 500 মিলি বোতলজাত জল (ঠান্ডা/ঘরের তাপমাত্রায়) বিনামূল্যে সরবরাহ করেছি, তারা চাইবে বা না করুক।”

“সরকারি বিজ্ঞপ্তি অনুসারে, ডেলিভারি রাইডারদের ছায়াযুক্ত জায়গায় বসার ব্যবস্থা করতে হবে। এটির চারপাশে পানীয় জল এবং বিশ্রামাগারের অ্যাক্সেসেরও পরামর্শ দেওয়া হচ্ছে,” ইয়োকো সিজলারের ব্যবস্থাপনা পরিচালক রায়ান রিজভি বলেছেন, গ্রীষ্মকালে ডেলিভারি রাইডারদের জন্য জল এবং বিশ্রামের জন্য জায়গা দেওয়া হয়।