দুবাই ও উত্তর আমিরাতে কাজের পাশাপাশি পড়াশোনার সুযোগ, খুশি প্রবাসীরা

আমিরাতে কাজের পাশাপাশি পাচ্ছেন পড়াশোনার সুযোগ। দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসএসি ও এইচএসসি শিক্ষাবর্ষে ভর্তির সুযোগ পাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা।

প্রবাসীদের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে শ্রীঘ্রই। প্রবাসীদের সেই ইচ্ছা পূরণে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত, সৌদি আরব, কাতারে ও ইতালি প্রবাসীরা বাংলাদেশ কারিকুলামে পড়ালেখার সুযোগ পাচ্ছেন।

দুবাই বাংলাদেশ কনস্যুলেট জানিয়েছে, এই বছর থেকেই প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীন ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এসএসসি ও এইচএসসি শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে পারবেন।

এসএসসি ১ম বর্ষ ফি-বাবদ ৫১৫ দেরহাম ও এইচএসসি ১ম বর্ষ ৬৬০ দেরহাম দুবাই জনতা ব্যাংকের শাখায় জমা করতে হবে। ব্যংকের হিসাবের নাম- Bangladesh Open University Study Facilities- BD Consulate, Dubai এবং হিসাব নাম্বার (৯৩৩১০০২০১০০০০০০৪১৬৯)।
আগ্রহীরা ৫ জানুয়ারি থেকে শুরু বাউবির জারি করা বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দেশনা মোতাবেক মানবিক ও ব্যবসায় শাখায় ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তি হতে পারবেন। এই প্রোগ্রামের সব ক্লাস মার্চের প্রথম থেকে বাউবির মাধ্যমে অনলাইনে পরিচালিত হবে।

প্রবাসী শিক্ষার্থীরা ভর্তি নির্দেশিকায় উল্লেখিত ওয়েবসাইট (https://forms.gle/i5yYws4GyotjtQaDA) ব্যবহার করে অনলাইনে ভর্তির আবেদন সম্পন্ন করতে পারবেন। অনলাইনে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট কপি এবং নির্ধারিত ফি বাংলাদেশ কনস্যুলেট শিক্ষা উইং ৫ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে জমা দিয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি