আরব বিশ্বে সৃজনশীল চিন্তাভাবনা, আর্থিক সাক্ষরতার জন্য আরব আমিরাত এক নম্বরে

বিশ্বব্যাপী শিক্ষা ব্যবস্থার মূল্যায়নের ভিত্তিতে সৃজনশীল চিন্তাভাবনা এবং আর্থিক সাক্ষরতায় আরব বিশ্বের শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত।

ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসেসমেন্ট (পিসা) প্রোগ্রামের সর্বশেষ ফলাফল 27 থেকে 28 জুন সংযুক্ত আরব আমিরাত আয়োজিত একটি ফোরামে প্রকাশিত হয়েছিল।

প্রতি তিন বছরে পরিচালিত, পিসা প্রোগ্রামে অংশগ্রহণকারী দেশগুলিতে শিক্ষার্থীদের দক্ষতা এবং জ্ঞান পরীক্ষা করে শিক্ষা ব্যবস্থার দিকে নজর দেয়।

তার 2022 মূল্যায়নের উপর ভিত্তি করে, UAE আর্থিক সাক্ষরতার জন্য আরব বিশ্বে প্রথম স্থান পেয়েছে এবং কাতারের সাথে সৃজনশীল চিন্তাভাবনার জন্য।

UAE সৃজনশীল চিন্তাভাবনা এবং আর্থিক সাক্ষরতার ক্ষেত্রে শিক্ষার্থীদের পারফরম্যান্স মূল্যায়ন করতে Pisa অধ্যয়নের ফলাফল প্রয়োগ করার উদ্যোগ নিয়েছে।

সৃজনশীল চিন্তার জন্য, শিক্ষার্থীদের জ্ঞানীয় দক্ষতা এবং সৃজনশীল ক্ষমতা বাড়ানোর উপর ফোকাস করা হয়। আর্থিক সাক্ষরতা আর্থিক সংস্থানগুলি পরিচালনা করার জন্য, সুস্থতা নিশ্চিত করতে এবং আর্থিক স্থায়িত্ব নিশ্চিত করার জন্য শিক্ষার্থীদের দক্ষতা পরিমাপ করে।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এর সাথে অংশীদারিত্বে পিসা ঘোষণার জন্য সাম্প্রতিক দুই দিনের ইভেন্টটি তার শিক্ষা মন্ত্রণালয় (এমওই) দ্বারা আয়োজিত হয়েছিল।

ফলাফলের উপস্থাপনা ছাড়াও, ফোরামে এই অঞ্চলে শিক্ষার ভবিষ্যত, সেরা অনুশীলন এবং শিক্ষা ব্যবস্থার উন্নয়নে অভিজ্ঞতার উপর সংলাপ সেশনগুলিও বৈশিষ্ট্যযুক্ত। শিক্ষা বিষয়ক গবেষণাপত্র উপস্থাপন করেন বিশেষজ্ঞ, গবেষক ও বিশেষজ্ঞরা।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি