আবুধাবিতে শব্দদূষণ এর মাত্রা মানচিত্র করার উদ্যোগ চালু করেছে

আবুধাবিতে, পরিবেশ সংস্থা – আবুধাবি (ইএডি) দ্বারা চালু করা একটি উদ্যোগে শব্দের মাত্রা ম্যাপ করা হবে।

এই উদ্যোগের উদ্দেশ্য হল বিভিন্ন শব্দের উৎস চিহ্নিত করা এবং সবচেয়ে ক্ষতিগ্রস্ত আবাসিক জেলাগুলি চিহ্নিত করা। এই তথ্য ব্যবহার করে, EAD প্রতিটি জেলার উপর প্রভাব মূল্যায়ন করতে পারে এবং সর্বাধিক ক্ষতিগ্রস্ত এলাকাগুলিকে লক্ষ্য করার জন্য একটি মানচিত্র তৈরি করতে পারে।

“এই উদ্যোগের সমান্তরালে, 10 টিরও বেশি সরকারী সংস্থার সমন্বয়ে একটি গোলমাল কমিটি গঠন করা হয়েছে,” ইঞ্জি. ফয়সাল আল হাম্মাদি, EAD এর পরিবেশগত মান সেক্টরের নির্বাহী পরিচালক।

এমিরেট “এয়ার কোয়ালিটি মনিটরিং নেটওয়ার্কের মাধ্যমে 2007 সাল থেকে পরিবেষ্টিত শব্দ নিরীক্ষণ শুরু করেছে,” তিনি উল্লেখ করেছেন।

বর্তমান উদ্যোগটি আবুধাবি জুড়ে শব্দ দূষণের একটি সম্পূর্ণ এবং সঠিক উপস্থাপনা তৈরি করতে চায় এবং পরিবেশের প্রতি অঙ্গীকার অব্যাহত রাখে, আল হাম্মাদি যোগ করেছেন।

উদ্যোগের মাধ্যমে সংগৃহীত তথ্য প্রশমন ব্যবস্থা বিকাশে সহায়তা করবে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ, নগর পরিকল্পনাবিদ এবং প্রকৌশলী সকলেই এই উদ্যোগ থেকে লাভের জন্য দাঁড়িয়েছেন। সর্বোচ্চ শব্দের মাত্রা সহ এলাকা নির্ধারণ করে সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি শনাক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।

শহরের পরিকল্পনাবিদরা উচ্চ শব্দের উত্স থেকে আবাসিক অঞ্চল বা স্কুলগুলিকে রক্ষা করতে নয়েজ মডেলিং ব্যবহার করতে পারেন। শব্দ বাধা, সবুজ স্থান, এবং অবকাঠামো পরিবর্তন ইঞ্জিনিয়ারদের দ্বারা বাস্তবায়িত করা যেতে পারে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি