আবুধাবিতে এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা মধু পরীক্ষা কেন্দ্র চালু হয়েছে

সংযুক্ত আরব আমিরাতের প্রথম এআই-সক্ষম মধু পরীক্ষাগার সম্প্রতি আবুধাবিতে চালু করা হয়েছে। স্থানীয় ও আন্তর্জাতিক মধু পণ্যের কঠোর গুণমান পরীক্ষা, নিশ্চয়তা, বিশুদ্ধতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য ল্যাবটি তৈরি করা হয়েছে।

আবুধাবি কোয়ালিটি অ্যান্ড কনফর্মিটি কাউন্সিল (ADQCC) এর সাথে অংশীদারিত্বে M42 দ্বারা খোলা মধুর গুণমান পরীক্ষাগার, মাসদার শহরের সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরি (CTL) এ অবস্থিত।

মধুর গুণমান নির্ণয় করতে, কোনো অপবিত্রতা শনাক্ত করতে এবং এটি বৈশ্বিক মানদণ্ড মেনে চলে তা নিশ্চিত করতে ল্যাবটি উন্নত যন্ত্রপাতির মাধ্যমে ব্যাপক পরীক্ষা করে। AI-বর্ধিত ল্যাব ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (LIMS), মেশিন লার্নিং টুলস এবং বড় ভাষা মডেল (LLMs) ব্যবহারের মাধ্যমে এটি সম্ভব হয়েছে।

সুবিধার অনন্য বিক্রয় বিন্দু হল ডেটার সমৃদ্ধ প্রাপ্যতা। CTL – মানসম্পন্ন অবকাঠামো পরিষেবার জন্য বাজারের চাহিদা মেটাতে প্রতিষ্ঠিত – বিভিন্ন পণ্যের পরীক্ষা এবং গবেষণার জন্য ডেটা সংগ্রহ করছে।

এখন, AI সরঞ্জামগুলি ডেটা বিশ্লেষণ এবং ব্যাপক ডেটা সেটগুলির বৃদ্ধি এবং একীকরণের জন্য ব্যবহার করা যেতে পারে। LLMগুলি সর্বশেষ এবং সর্বোত্তম নির্দেশিকা, উৎপাদনে অগ্রগতি, স্পেসিফিকেশন এবং প্রয়োজনীয়তার শ্রেণিবিন্যাস সম্পর্কে তথ্য সংগ্রহ করতে সাহায্য করার জন্য প্রচুর পরিমাণে বিষয়বস্তু সংগ্রহ করতে পারে, যার ফলে উৎপাদক, ভোক্তা এবং মৌমাছি পালনকারীদের জন্য মধুর সর্বোচ্চ গুণমান নিশ্চিত করার সময় অপারেশনগুলি দ্রুত এবং আরও সঠিক করে তোলে। .

ঐতিহ্যগত পদ্ধতির তুলনায় সুবিধার বিষয়ে জানতে চাইলে, ADQCC-এর সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরির এক্সিকিউটিভ ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল মুয়াইনি, খালিজ টাইমসকে বলেন: “আমরা সম্ভবত বাণিজ্যিকভাবে উপলব্ধ যেকোনো পরীক্ষাগারের চেয়ে বেশি সঠিক ফলাফল প্রদান করি। এমনকি আমরা যে পরীক্ষা করি তার পরিধি আরও বিস্তৃত। আমরা অ্যান্টিবায়োটিক, হরমোন এবং আরও অনেক কিছু পরীক্ষা করি।”

অপবিত্রতা সনাক্তকরণ
যদিও মধু তার ঔষধি গুণাবলী এবং স্বাস্থ্য উপকারিতার জন্য পরিচিত, প্রাকৃতিক মিষ্টি সবচেয়ে অশুদ্ধ পণ্যগুলির মধ্যে একটি। মধুতে অমেধ্য শনাক্ত করার ল্যাবের বিশাল সুযোগের মধ্যে আইসোটোপ রেশিও মাস স্পেকট্রোমেট্রি (আইআরএমএস)ও রয়েছে – কোন ভেজাল নিশ্চিত করার জন্য সত্যতার জন্য একটি পরীক্ষা।

কোনো ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত কারণে ভেজাল ঘটতে পারে, চিনির প্রোফাইলিং, আর্দ্রতা যাচাইকরণ, অ্যাসিডিটি, সতেজতা নির্ধারণের জন্য হাইড্রোক্সিমেথিলফারফুরালের উপস্থিতি পরীক্ষা করা, নিষিদ্ধ রাসায়নিক, ওষুধ, স্টেরয়েডের মতো রাসায়নিক ভেজাল মূল্যায়ন করা, অন্যান্য কঠোর পরীক্ষার পদ্ধতির মধ্যে। পরিবেশগত দূষক পরীক্ষা ভারী ধাতু, কীটনাশক, তেজস্ক্রিয় আইসোটোপ, টক্সিনের মতো দূষক সনাক্ত করে, এছাড়াও কিছু অতিরিক্ত কারণ।

মানের মান নিশ্চিত করতে ল্যাবটি স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে তৈরি পণ্যগুলি পরীক্ষা করে।

“যদি এটি স্থানীয়ভাবে তৈরি করা হয়, এবং নির্মাতারা এটি বিদেশে রপ্তানি করার পরিকল্পনা করে, আমরা এটি আন্তর্জাতিক প্রয়োজনীয়তার বিরুদ্ধেও পরীক্ষা করতে পারি,” আল মুয়াইনি উল্লেখ করেছেন।

সবার জন্য উন্মুক্ত
M42 এর এনভায়রনমেন্টাল সায়েন্সেস টিম দ্বারা সমর্থিত এই সুবিধাটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য মধু পরীক্ষা করার জন্য এবং উৎপাদকদের জন্য তাদের মৌমাছির খামার থেকে নমুনা পরীক্ষা করার জন্য উন্মুক্ত। এটি সাধারণ জনগণের জন্যও উন্মুক্ত। বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের একটি অভিজ্ঞ সেট সহ সম্পূর্ণ স্বয়ংক্রিয় ল্যাবটি নমুনা সংগ্রহ করে এবং আইআরএমএস ল্যাব, নমুনা তৈরির কক্ষ, বিশ্লেষণের এলাকা, ওয়াশিং রুম, আফলাটক্সিন ল্যাব, ভর স্পেকট্রোমিটার ল্যাব সহ অন্যান্য ক্ষেত্র সহ বিশাল মেঝেতে একাধিক পরীক্ষা চালায়। উন্নত সরঞ্জাম।

আলবারাহ এলখানি, অপারেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, M42, উল্লেখ করেছেন ADQCC এর সাথে কৌশলগত পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের উদ্দেশ্য হল স্থানীয় নির্মাতাদের সমর্থন করা এবং উচ্চ-মানের পণ্যগুলি নিশ্চিত করা।

“আমরা সেন্ট্রাল টেস্টিং ল্যাবরেটরিতে আমাদের অংশীদারদের সহায়তা করছি প্রযুক্তি সক্ষম করতে, ডেটা বিশ্লেষণ সক্ষম করতে এবং প্রযুক্তি এবং স্বয়ংক্রিয় সরঞ্জামগুলির মাধ্যমে ক্রিয়াকলাপের দক্ষতা সক্ষম করতে যা আমরা এখানে প্রয়োগ করি।”

পরীক্ষার পরে, মধু পণ্যের গুণমান, সুরক্ষা এবং সত্যতা সম্পর্কে শেষ ব্যবহারকারীকে অবহিত করে একটি গুণমান শংসাপত্র জারি করা হয়।

“আমরা প্রতিটি পরীক্ষার জন্য একটি প্রতিবেদন তৈরি করি, যা শেষ ব্যবহারকারীর দ্বারা পর্যালোচনা করা হয়, এবং তারা সনাক্ত করতে সক্ষম হয়েছিল যে তাদের কোনও সম্ভাব্য সমস্যা আছে কিনা, মধু কতটা খাঁটি, বা কোনও সম্ভাব্য দূষণকারী আছে কিনা বা কীভাবে তাদের দেখতে হবে। তাদের উৎপাদন চক্র নিজেই,” এলখানি আন্ডারলাইন করেছেন।

M42-ADQCC অংশীদারিত্ব আবুধাবি ফুড সেফটি অথরিটি (ADFSA) সহ বিভিন্ন সরকারি সংস্থাকে সমর্থন করে, জনস্বাস্থ্য এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ পরীক্ষামূলক পরিষেবা প্রদান করে।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি