আরব আমিরাতে এই প্রথম নার্সিং রেসিডেন্সি প্রোগ্রাম চালু করেছে

সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো, নার্সদের ক্লিনিকাল স্পেশালাইজেশন অর্জনে সহায়তা করার জন্য বিশেষায়িত নার্সিং রেসিডেন্সি প্রোগ্রাম চালু করা হয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ স্পেশালিটিজ (এনআইএইচএস) এই জাতীয় তিনটি প্রোগ্রাম অনুমোদন করেছে, যার মধ্যে রয়েছে নতুন স্নাতকদের জন্য একটি আবাস, প্রাপ্তবয়স্কদের জন্য একটি গুরুত্বপূর্ণ যত্নের প্রোগ্রাম এবং একটি মানসিক স্বাস্থ্যের জন্য নার্সিং কেয়ার।

স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রক (মোহাপ) এবং দেশের বিভিন্ন স্বাস্থ্য ও একাডেমিক কর্তৃপক্ষের সহযোগিতায় প্রোগ্রামগুলি অনুমোদন করা হয়েছিল। হাসপাতালগুলি এই বছরের মধ্যে তাদের জন্য আবেদন করা শুরু করতে পারে।

এই পদক্ষেপটি নার্সিং কর্মীদের ক্ষমতায়ন করবে, বিশেষ করে এমিরাটিস, তাদের কর্মজীবনকে এগিয়ে নিতে এবং একটি বিশেষীকরণের দিকে এগিয়ে যেতে। এটি একটি স্বাস্থ্যকর, আরও সমৃদ্ধ এবং সুখী সমাজ গঠনের জন্য সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বের নির্দেশের সাথে সারিবদ্ধ, পাশাপাশি নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবার ক্ষেত্রে জাতীয় লক্ষ্য অর্জনে অবদান রাখে।

স্বাস্থ্যসেবা খাত উন্নত করা
এই রেসিডেন্সি প্রোগ্রামগুলির প্রবর্তন নার্সিং এবং মিডওয়াইফারির জন্য জাতীয় কৌশল (রোডম্যাপ 2022-2026) এর উদ্দেশ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।

কৌশলটির লক্ষ্য পেশাদার নিয়ন্ত্রক নীতি এবং অনুশীলনগুলি উন্নত করা, এবং উন্নয়ন লক্ষ্য অর্জনে অবদান রাখা, রোগীর নিরাপত্তা নিশ্চিত করা, নার্সিং এবং মিডওয়াইফারি কর্মী বাহিনী পরিচালনা করা এবং দেশের স্বাস্থ্যের চাহিদা এবং অগ্রাধিকার পূরণের জন্য উপযুক্ত প্রমাণ-ভিত্তিক গবেষণা ও অনুশীলনগুলিকে সমর্থন করা।

মোহাপের আন্ডার সেক্রেটারি ডক্টর মোহাম্মদ সেলিম আল ওলামা নার্সিং পেশার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন এবং জোর দিয়েছিলেন যে দক্ষ আমিরাতি নার্স থাকা সমাজের জীবনযাত্রার মান উন্নত করবে, পাশাপাশি অসামান্য স্বাস্থ্যসেবা প্রদান করবে।

তিনি নার্সিং স্পেশালাইজেশন সিস্টেম তৈরিতে এবং একটি শিক্ষাগত কাঠামো প্রদানে বিনিয়োগের গুরুত্বের দিকেও উল্লেখ করেছেন কারণ এটি সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের নাগরিক এবং বাসিন্দাদের উচ্চ মানের যত্ন পরিষেবা প্রদান করতে সহায়তা করবে।

নার্সিং ক্ষেত্রের বিশেষজ্ঞরা আমিরাতি নার্সদের তাদের কর্মজীবনকে এগিয়ে নিতে নতুন আবাসনের সুবিধা নিতে উত্সাহিত করেছেন। মোহাপের নার্সিং এবং মিডওয়াইফারির জাতীয় কমিটির প্রধান এবং এমিরেটস হেলথ সার্ভিসেসের নার্সিং অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক ড. সুমায়া মোহাম্মদ আল বালুশি সমস্ত নার্সিং ক্যাডারদের, বিশেষ করে যুবকদের এই প্রোগ্রামগুলি থেকে উপকৃত হওয়ার এবং প্রচারে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার আহ্বান জানিয়েছেন। এই কৌশলগত পদ্ধতি।

বিশেষীকরণের গুরুত্ব
ডাঃ সুমায়া নার্সিং স্পেশালাইজেশনের গুরুত্বও তুলে ধরেন। “অধ্যয়নগুলি স্বাস্থ্য ব্যবস্থাকে সম্পদের ব্যবহার অপ্টিমাইজ করতে, স্বাস্থ্য খাতে পরিবেশ ও জলবায়ুর উপর প্রভাব কমাতে এবং অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্য কভারেজ অর্জনে অবদান রাখতে এর কার্যকারিতা প্রমাণ করেছে,” তিনি বলেছিলেন।

তিনি আরও যোগ করেছেন যে নার্সিং পেশায় বিশেষীকরণকে সমর্থন করে এমন একটি সমন্বিত এবং টেকসই ব্যবস্থা গড়ে তোলার দিকে আবাসনগুলি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে।

অতিরিক্তভাবে, মোহাপ বিশেষীকরণ ব্যবস্থায় লাইসেন্সের জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয়তাগুলি নির্দিষ্ট করেছে৷ এটি নার্সিং বিশেষজ্ঞ লাইসেন্সের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মধ্যে ক্লিনিকাল প্রশিক্ষণ প্রদান এবং অনুমোদিত নার্সিং বিশেষজ্ঞের তালিকা আপডেট করার উপর ফোকাস করবে।

সংযুক্ত আরব আমিরাতের নার্সরা নিম্নলিখিত ক্ষেত্রে বিশেষজ্ঞ হতে পারে: অ্যাডাল্ট হেলথ কেয়ার নার্স, অ্যানেস্থেশিয়া নার্স, কার্ডিওভাসকুলার কেয়ার নার্স, নার্সিং ইনফরমেটিক্স নার্স, কমিউনিটি হেলথ কেয়ার নার্স, ইনটেনসিভ কেয়ার নার্স, ডায়াবেটিস কেয়ার নার্স, ইমার্জেন্সি নার্স, ইনফেকশন এন হেলথ কেয়ার নার্স , নবজাতক নার্স, নিওনেটাল ইনটেনসিভ কেয়ার নার্স, অনকোলজি নার্স, প্যালিয়েটিভ কেয়ার নার্স, পেডিয়াট্রিক নার্স, পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার নার্স, এবং ওয়াউন্ড কেয়ার নার্স।

আরও পড়ুন জীবন নিয়ে উক্তি